মার্কিন নিষেধাজ্ঞায় হুমকিতে পড়তে পারে খাদ্য নিরাপত্তা
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৮:৩০
মার্কিন নিষেধাজ্ঞায় হুমকিতে পড়তে পারে খাদ্য নিরাপত্তা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারীর নেতিবাচক প্রভাবে ২০২২ সালে দরিদ্র সীমার নিচে পতিত হয়েছে দেশের ২৮ লাখ মানুষ। এবার বৈশ্বিক নিম্ন প্রবৃদ্ধিতে আরও ৫০ হাজার মানুষ এই তালিকায় যুক্ত হতে পারে। একইসাথে নতুন করে অপুষ্টিতে ভুগতে পারে আরও ২ লাখ মানুষ। তবে বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ হলে তা সার্বিক খাদ্য নিরাপত্তাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।


৮ ডিসেম্বর, শুক্রবার রাজধানীর একটি হোটেলে সরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক সম্মেলনে এসব বিষয় উঠে আসে। সম্মেলনের দ্বিতীয় দিনে বৈশ্বিক খাদ্য মূল্যবৃদ্ধি এবং দেশের সার্বিক খাদ্য নিরাপত্তা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করে আন্তর্জাতিক খাদ্য গবেষণা প্রতিষ্ঠান আইএফপিআরআই।


সেমিনারে উপস্থাপিত প্রবন্ধে বলা হয়, বৈশ্বিক নিম্ন প্রবৃদ্ধির হার এ বছর বাংলাদেশে আরো ৫০ হাজার মানুষকে দরিদ্র্য সীমার নিচে ঠেলে দিতে পারে। আর নতুন করে অপুষ্টির শিকার হতে পারে আরো দুই লাখ মানুষ। কভিড এবং যুদ্ধের প্রভাবে বৈশ্বিক খাদ্য বাজারের মূল্যবৃদ্ধি ঘটেছে। এর প্রভাবে ২০২২ সালে বাংলাদেশের নতুন করে ২৮ লাখ মানুষ দরিদ্র সীমার নিচে নেমে এসেছে। একই সময় নতুন করে অপুষ্টির শিকার হয়েছে ৩১ লাখ মানুষ। যা এ বছর ৩৩ লাখে পৌঁছে যাওয়ার আশঙ্কা করছে সংস্থাটি।


আইএফপিআরআইয়ের জ্যেষ্ঠ গবেষক ড্যানিয়েল রেস্নিক বলেন, আগামী বছরের শুরুতে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন ইস্যুতে মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কা করা হচ্ছে। এমন যেকোনো নিষেধাজ্ঞা দেশের খাদ্য নিরাপত্তাকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করতে পারে। আর সম্প্রতি বাংলাদেশের দারিদ্র সীমার যে হার প্রকাশিত হয়েছে তা প্রত্যাশার চেয়ে অনেক বেশি কম ছিল বলে মন্তব্য করেছেন সংস্থাটির পরিচালক জেমস থুরলো।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com