ভোট পর্যবেক্ষণে আসছেন রয়টার্সের সাংবাদিকসহ ৮৭ বিদেশি পর্যবেক্ষক
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩, ২২:২৪
ভোট পর্যবেক্ষণে আসছেন রয়টার্সের সাংবাদিকসহ ৮৭ বিদেশি পর্যবেক্ষক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে নির্বাচন কমিশনের (ইসি) কাছে আবেদন করেছেন ৮৭ জন বিদেশি পর্যবেক্ষক। এজন্য তারা নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছেন। তাদের এই আবেদন পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে মতামত নেয়ার জন্য। সেখান অনাপত্তি এলেই অনুমোদন দেয়া হবে।


২৭ নভেম্বর, সোমবার পর্যন্ত বাংলাদেশের ভোট পর্যবেক্ষণে ৮৭ বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক আবেদন করেছেন বলে জানিয়েছে ইসি।


ইসি জানায়, ভোট পর্যবেক্ষণে আবেদনকারীদের মধ্যে বিভিন্ন সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ও সাংবাদিক এবং চারটি সংস্থা রয়েছে। এর মধ্যে আফ্রিকান ইলেকট্রোরালের ১১ জন রয়েছেন। তারা সবাই উগান্ডার নাগরিক। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের চারজন, বার্তা সংস্থা অ্যাজেন্সি ফ্রান্স প্রেসের ১২ জন, আবুধাবি থেকে একজন, ভারতের এনডিটিভির দুজন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের চারজন, ব্রিটিশ হাইকমিশনের একজন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টিয়ান কংগ্রেসের তিনজন, সুইডিশ রেডিও থেকে একজন, জাপানের একজন, জার্মানির দুজন (একজন সাংবাদিক), ইতালি থেকে একজন ও অস্ট্রেলিয়ান দূতাবাসের একজন ভোট পর্যবেক্ষণ করতে চান। এছাড়া রয়টার্সসহ আরও কয়েকটি সংস্থা থেকেও আবেদন করা হয়েছে।


ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইতোমধ্যে বিদেশি সাংবাদিক, ব্যক্তি পর্যবেক্ষক ও সংস্থা নিবন্ধন করেছেন। রয়টার্সের সাংবাদিকসহ মোট ৮৭ পর্যবেক্ষক-সাংবাদিক ও চারটি সংস্থা নিবন্ধন করেছে। সামনে আরও সংস্থা নিবন্ধন করবেন। সেজন্য আমরা সময় বাড়িয়েছি।


এর আগে, সংসদ ভোটকে সামনে রেখে ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী বিদেশি পর্যবেক্ষকদের আবেদনের সময়সীমা ২১ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করেছিল ইসি। এই সময়সীমা বৃদ্ধি করে আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।


আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালা অনুযায়ী, যেকোনো সংস্থা বা ব্যক্তি নির্ধারিত পদ্ধতিতে ইসির ওয়েবসাইটে দেয়া ফরম পূরণ করে এই সময়ে আবেদন করতে পারবে। এছাড়া, কোনো ধরনের তথ্য জানার দরকার হলে ইসিতে যোগাযোগ করতে পারবেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com