মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডার চেয়েও ৪১ ধাপ পিছিয়ে বাংলাদেশ
প্রকাশ : ২০ নভেম্বর ২০২৩, ১৬:৩৯
মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডার চেয়েও ৪১ ধাপ পিছিয়ে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ওকলা স্পিড টেস্টের র‍্যাংকিং অনুযায়ী মোবাইল ইন্টারনেট গতির দিক দিয়ে উগান্ডা থেকেও ৪১ ধাপ পেছনে বাংলাদেশের অবস্থান।


পৃথিবীর বিভিন্ন দেশে প্রতি মাসের ইন্টারনেটের গতি তুলে ধরে স্পিড টেস্ট গ্লোবাল ইনডেক্স নামে প্রতিবেদন প্রকাশ করে ওকলা। ওকলার ওই র‍্যাংকিং এ উগান্ডার অবস্থান যেখানে ৬৯ সেখানে বাংলাদেশের অবস্থান ১১১। অর্থাৎ মোবাইল ইন্টারনেট স্পিড টেস্টে বাংলাদেশ উগান্ডার চেয়েও ৪১ ধাপ পিছিয়ে রয়েছে।


তবে ওকলার ওই রিপোর্ট বিশ্বাস করেন না ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ২০ নভেম্বর, সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


এ ব্যাপারে মন্ত্রী বলেন, আমি ওকলার ওই রিপোর্ট বিশ্বাস করি না। কারণ ওকলা আমাদের সরকারি কর্তৃপক্ষের কারও সঙ্গে যোগাযোগ করেনি। আপনি ব্যক্তিগত একটি প্রতিবেদন দিয়ে দিলেন, সেটা আমি স্ট্যান্ডার্ড হিসেবে মেনে নেব, তা হবে না।


তিনি বলেন, ওকলা কোনো স্ট্যান্ডার্ড না। তারা কোথা থেকে তথ্য নিয়েছে? যদি গতির কথা বলতে চায়, তাহলে গতি মাপবে বিটিআরসি। বিটিআরসির সঙ্গে তারা কথা বলেনি।


মন্ত্রী বলেন, আপনি গিয়ে মাপেন, মেপে মানদণ্ড নির্ধারণ করেন। বিটিআরসির কাউকে তো নিয়ে যাবেন, কারণ টেলিকম খাতের কোনো অভিভাবকের কথা চিন্তা করতে হয়, তাহলে সেটা বিটিআরসি।


চারটি টেলিকম অপারেটর সম্পর্কে মোস্তাফা জব্বার বলেন, তিনটি সম্পর্কে অভিযোগ হচ্ছে; কল ড্রপ হয়, নেটওয়ার্ক পাই না। চতুর্থ অপারেটর টেলিটকে সর্বসাকুল্যে বিনিয়োগ ছিল ৩ হাজার ৬০০ কোটি টাকা। টেলিকম খাত এমন যে, নেটওয়ার্ক না থাকলে নাম দিয়ে ব্যবসা করা যাবে না। নেটওয়ার্ক গড়ে তোলা কঠিন কাজ ছিল। এখন টেলিটকে বিনিয়োগ বেড়ে ১৫ হাজার কোটি টাকার কাছাকাছি। এতে টেলিটক দুর্যোগপ্রবণ ও প্রত্যন্ত এলাকাগুলোতেও নেটওয়ার্ক দিতে পেরেছে।


তিনি বলেন, আরেকটি বড় কাজ হচ্ছে একটি ডমিস্টিক রোমিংয়ের কাজ শুরু হয়েছে। সেটি বাংলালিংকের সঙ্গে এখন পরীক্ষামূলকভাবে চলছে। এর মধ্য দিয়ে বাংলালিংকের নেটওয়ার্ক পুরোটাই ব্যবহার করতে পারবে টেলিটক। আবার টেলিটকের নেটওয়ার্কের নেটওয়ার্ক বাংলালিংক ব্যবহার করতে পারবে।


মন্ত্রী আরও বলেন, রোমিংয়ের ফলে কোটি কোটি টাকার বিনিয়োগের সুবিধা পাওয়া যাবে। ইন্টারনেটের দামের দিকে তাকালে দেখতে পাবেন, আমরা একদেশ একরেট করেছি। জনগণের প্রতি সুবিচার ও স্বার্থ রক্ষার জন্য যা করার, সেটা আমরা করেছি।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com