বাংলাদেশের নির্বাচন পদ্ধতি জানতে চায় কমনওয়েলথ: ইসি সচিব
প্রকাশ : ১৯ নভেম্বর ২০২৩, ১৪:০৬
বাংলাদেশের নির্বাচন পদ্ধতি জানতে চায় কমনওয়েলথ: ইসি সচিব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, বাংলাদেশে যে নির্বাচন হয় সেটা কোন পদ্ধতিতে হয় তা জানতে চেয়েছেন কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। ভোটাররা কীভাবে ভোট দিতে যাবেন, ভোট কীভাবে নেওয়া হবে। ভোট স্বচ্ছ করতে হলে রিটার্নিং ও প্রিসাইডিং অফিসারের কাজ কি। এসব বিষয় তারা জানতে চেয়েছেন।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিস্থিতি আছে কি না, সে বিষয়ে কমনওয়েলথের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল নির্বাচন কমিশন ইসির সঙ্গে বৈঠক করে।


রবিবার (১৯ নভেম্বর) আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমনওয়েলথ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলে ছিলেন চার সদস্য।


বৈঠক শেষে সচিব বলেন, আপনারা নিশ্চয় অবগত আছেন কমনওয়েলথের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেছেন, চার সদস্যের প্রতিনিধি দল এসেছিলেন। বাংলাদেশের নির্বাচনের আইন কানুন, বিধি বিধান, নির্বাচনের দিনে যানবাহন ব্যবস্থাপনার বিষয়ে ইসির কাছ থেকে অবহিত হতে এসেছিলেন তারা। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন কমিশনের পক্ষে সব কিছু তাদের কাছে উল্লেখ করেছেন। এটা যেহেতু তাদের প্রাক-নির্বাচনী দল, এই দল কমনওয়েলথে যাবেন এবং রিপোর্ট দাখিল করবেন। পরে পূর্ণাঙ্গ টিম আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন।


রাজনৈতিক বিষয় আলোচনা হয়েছে কি? এমন প্রশ্নের জবাবে ইসির মুখপাত্র বলেন, তাদের সঙ্গে রাজনৈতিক কোনো আলোচনা হয়নি। শুধু নির্বাচন পদ্ধতি, আইন কানুনন ও বিধি বিধান নিয়ে কথা হয়েছে। কীভাবে ভোটাররা ভোট দেবেন কীভাবে প্রতিবন্ধী ব্যক্তিরা ভোট দেবেন এসব বিষয়ে জানতে চেয়েছে। ভোটগ্রহণ কর্মকর্তা ও বিদেশে যারা আছেন তারা কীভাবে ভোট দেবেন এ বিষয়েও তারা জানতে চেয়েছে। তাদের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে।


সিইসি সব বিষয়ে অবগত করেছেন, তারা সন্তুষ্ট। তারা সব কিছু দেখে রিপোর্ট পাঠাবেন এবং পর্যবেক্ষক আসবে কি না সে সিদ্ধান্ত জানাবেন বলে জানান ইসি সচিব।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com