এখন আর সংলাপ ‘সম্ভব’ নয়, যুক্তরাষ্ট্রকে জানাল আওয়ামী লীগ
প্রকাশ : ১৭ নভেম্বর ২০২৩, ২২:২১
এখন আর সংলাপ ‘সম্ভব’ নয়, যুক্তরাষ্ট্রকে জানাল আওয়ামী লীগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে চিঠি দিয়েছিলেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সেই চিঠির জবাব শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় দিয়েছে আওয়ামী লীগ। চিঠিতে, সময় স্বল্পতার কারণ উল্লেখ করে সংলাপে বসা সম্ভব নয় বলে জানিয়েছে দলটি।


আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশে কার্যনির্বাহী সংসদের সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত শুক্রবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের আ্যকটিং ডেপুটি চিফ অফ মিশন মি. আর্টুরো হাইন্স-এর কাছে একটি চিঠিটি হস্তান্তর করেন। এতেই সংলাপের আহ্বান নিয়ে জবাব দেয় দলটি।


আওয়ামী লীগের চিঠিতে বলা হয়েছ, সব শর্তও যদি একটি সংলাপের জন্য অনুকূল হয়, তবু অর্থপূর্ণ সংলাপ করার জন্য যথেষ্ট সময় এখন আর হাতে নেই। আওয়ামী লীগ অনেক মাস ধরে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে নিঃশর্ত সংলাপের জন্য দরজা খোলা রেখেছিল। তবে বিএনপি এই জাতীয় সংলাপের পূর্বশর্ত হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পদত্যাগের দাবিতে অনড় থাকায় সংলাপ হয়নি।


এতে বলা হয়, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনি কাজ চূড়ান্ত করতে সময় দিতে হবে। পাশাপাশি ৩০০ সংসদীয় আসনের প্রার্থী চূড়ান্ত, নির্বাচনি প্রচার-প্রচারণার কৌশল চূড়ান্ত করতে হবে।


চিঠিতে বলা হয়েছে, দেশের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে আমি আমার দলের পক্ষ থেকে অঙ্গীকার পুর্নব্যক্ত করছি। নির্বাচন কমিশন ইতোধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। ২০২৪ সালে ৭ জানুয়ারি নির্বাচনের তারিখ ঠিক করা হয়েছে।


এতে বলা হয়, বিএনপি এবং জামায়াতে ইসলামীর সমমনা দলগুলো সরকারের পদত্যাগের দাবিতে অবরোধ এবং অগ্নিসংযোগের মতো কর্মসূচি পালন করছে। চলমান অবরোধ এবং এ ধরনের কর্মসূচির মধ্যে আওয়ামী লীগ বসতে পারলেও কোনো অর্থবহ সংলাপ হবে না।


চিঠিতে বাংলাদেশে শান্তিপূর্ণ পরিবেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে আন্তর্জাতিক বন্ধুদের সহযোগিতকা কামনা করে বলে জানানো হয়।


দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে চিঠি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বুধবার সচিবালয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ওবায়দুল কাদেরের হাতে চিঠিটি হস্তান্তর করেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com