মালয়েশিয়ার রাজার নিকট রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ
প্রকাশ : ০৮ নভেম্বর ২০২৩, ২১:১১
মালয়েশিয়ার রাজার নিকট রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার রাজার সঙ্গে দেখা করে তার নিকট পরিচয় পত্র পেশ করেছেন মালয়েশিয়াস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত মো: শামীম আহসান।


৮ নভেম্বর, বুধবার মালয়েশিয়ার রাজা ইয়াং ডি-পারতুয়ান আগোং আল-সুলতান আব্দুল্লাহ রিআ’য়াতুদ্দীন আল-মুস্তাফা বিল্লাহ শাহ ইবনি আল্মারহুম সুলতান হাজী আহমদ আল-মুস্তাই-ইন বিল্লাহ এর কাছে রাজদরবার ইস্তানা নেগারাতে মালয়েশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে তিনি পরিচয়পত্র পেশ করেন।


পরিচয়পত্র পেশের অনুষ্ঠানটি কুয়ালালামপুরে অবস্থিত মালয়েশিয়ার জাতীয় রাজদরবার ইস্তানা নেগারাতে অনুষ্ঠিত হয়।


পরিচয়পত্র প্রদানের পরে মালয়েশিয়ার রাজা নতুন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব গ্রহণ করার জন্য শামীম আহসানকে উষ্ণ অভিনন্দন জানান এবং হাই কমিশনারকে দায়িত্ব পালনকালীন সময়ে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।


এসময় হাই কমিশনার মালয়েশিয়ার রাজাকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন। মালয়েশিয়ার রাজাও বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে তার শুভেচ্ছা জানান।


হাইকমিশনার দু'দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।


মালয়েশিয়ার রাজা দু’দেশের মধ্যে বিদ্যমান ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, পর্যটন, সংস্কৃতি সক্ষমতা-বৃদ্ধিসহ অন্যান্য ক্ষেত্রে বিদ্যমান সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন এবং সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারিত করাসহ দু'দেশের সম্পর্ক দৃঢ়তর করার আশাবাদ ব্যক্ত করেন।


পরিচয়পত্র প্রদানের পূর্বে রাজদরবার এর ‘প্রেস্টিজ গার্ড’ হাই কমিশনারকে আনুষ্ঠানিকভাবে স্যালুট প্রদান করে।


অনুষ্ঠান শেষে হাই কমিশনার অন্যান্য রাষ্ট্রদূতের সঙ্গে মধ্যাহ্নভোজে যোগদান করেন।


এ সময় যৌথ আলোচনায় হাইকমিশনার দক্ষিণ-পূর্ব এশিয়ার মধ্যে বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতিদানকারী প্রথম দেশ হিসেবে মালয়েশিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান। শামীম আহসান মালয়েশিয়া সরকারকে বাংলাদেশিদের বিপুলসংখ্যক কর্মসংস্থানের সুযোগ করে দেয়ার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার উপ-পররাষ্ট্র মন্ত্রী দাতুক মোহাম্মদ বিন আলামিন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতো সেরি আমরান বিন মোহাম্মদ জেইন, মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান, রাজদরবারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ।


উল্লেখ্য, বর্তমানে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য চার বিলিয়ন ডলারের ওপরে এবং মালয়েশিয়া বাংলাদেশে ৮ম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।


বিবার্তা/আরিফ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com