জাতীয়
চূড়ান্ত পরীক্ষায় ৬০ মিনিটে ঢাকা থেকে মাওয়া গেল ট্রেন
প্রকাশ : ২৬ অক্টোবর ২০২৩, ১৫:০৩
চূড়ান্ত পরীক্ষায় ৬০ মিনিটে ঢাকা থেকে মাওয়া গেল ট্রেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পদ্মা রেলসেতু উদ্বোধনের পর ঢাকা-মাওয়া রেলপথে যাত্রীবাহী ট্রেনের পর এবার গতি চূড়ান্তভাবে পরীক্ষা করা হলো মালবাহী ট্রেনের। যাত্রী ট্রেনের ১২০ কিলোমিটার গতির সফল পরীক্ষার পর মাওয়া-ঢাকা অংশে মালবাহী ট্রেন ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিতে পরীক্ষা করা হয়েছে।


বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকালে ৮টা ১৫ মিনিটে মাওয়া স্টেশন থেকে মালবাহী ট্রেনটি ছেড়ে এক ঘণ্টায় ঢাকার কমলাপুরে পৌঁছায়।


জানা গেছে, তিনটি ওয়াগন নিয়ে প্রথমে ৬০ কিলোমিটার গতিতে ছোটে মালবাহী ট্রেন। পরে কমলাপুর থেকে ৮০ কিলোমিটার গতিতে ১০টা ৫৫ মিনিটে মালবাহী ট্রেনটি ছেড়ে ১১টা ৫৫ মিনিটে মাওয়া স্টেশনে এসে পৌঁছায়। ঢাকা থেকে ৪০ কিলোমিটার দূরে মাওয়া স্টেশনে মালবাহী ট্রেন পৌঁছাতে সময় লাগে এক ঘণ্টা।


পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন, ঢাকা অংশের সফল পরীক্ষার মধ্য দিয়ে ২১ জেলাকে রেলপথে রাজধানীর সঙ্গে যুক্ত করার মাইলফলকের গুরুত্বপূর্ণ ধাপ অর্জন হলো। যা দেশের অর্থনীতিকে করবে সমৃদ্ধ।


তিনি আরও বলেন, পহেলা নভেম্বর থেকে ঢাকা-ভাঙ্গা রেলপথে বাণিজ্যিক ট্রেন চলাচল ঘিরে এখন চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা। তবে এই রেলপধ এখন পুরো প্রস্তুত। পরীক্ষা সফল হওয়ায় বাংলাদেশ রেলওয়ের ইনস্পেক্টর জেনারেল (জিআইবিআর) সনদের পর্যবেক্ষণ ধাপে উন্নীত হলো। চলতি মাসেই নতুন লাইনের এই অংশ পর্যবেক্ষণ করবে জিআইবিআর। দক্ষিণের উৎপাদিত কৃষিপণ্য ছাড়াও কম খরচে পণ্য পরিবহন করা যাবে ট্রেনে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com