জাতীয় নির্বাচন নিয়ে কমিশনারদের মধ্যে সমন্বয়হীনতা নেই: ইসি হাবিব
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৩, ১৪:৩৩
জাতীয় নির্বাচন নিয়ে কমিশনারদের মধ্যে সমন্বয়হীনতা নেই: ইসি হাবিব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ পরিস্থিতি নিয়ে গণমাধ্যমের সম্পাদকদের কাছে ‘ধারণাপত্র’ পাঠিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এই ধারণাপত্র নিয়ে কমিশনারদের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছে এমন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেছেন, কমিশনার মহোদয় উনার কথা বলেছেন। আমার কথা হচ্ছে, আমাদের মধ্যে সমন্বয়হীনতা নেই। অবশ্যই নির্বাচনের পরিবেশ আছে। অবশ্যই দেশে ভোটের পরিবেশ আছে।


২৪ অক্টোবর, মঙ্গলবার নগরীর নির্বাচন কমিশন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২৫তম কমিশন সভায় সিদ্ধান্ত হয় পটুয়াখালী -১ শূন্য আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ২৬ নভেম্বর। সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।


প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল নির্বাচনের পরিবেশ পরিস্থিতি নিয়ে গণমাধ্যম সম্পাদকদের কাছে ‘নেতিবাচক ধারণাপত্র’ পাঠিয়েছেন।


তবে সিইসির ‘নেতিবাচক ধারণাপত্রে’র বিরুদ্ধে মতামত জানিয়েছেন ইসির একাধিক কমিশনার। ফলে বিষয়টি নিয়ে ইসিতে দেখা দিয়েছে মতানৈক্য। অন্য কমিশনাররা বলছেন, সিইসির ধারণাপত্রের ওই মূল্যায়ন একান্তই ব্যক্তিগত। এর সঙ্গে নির্বাচন কমিশনের কোনো সম্পর্ক নেই। অন্য নির্বাচন কমিশনাররা এ বিষয়ে কিছুই জানেন না এবং তারা সিইসির মূল্যায়নের সঙ্গে একমতও নন। এই বিষয়ে সিইসির বক্তব্য চাওয়া হলেও তিনি গণমাধ্যমে কোন কথা বলতে রাজি হননি।


‘সিইসি’র ধারণাপত্র নিয়ে প্রশ্ন করা হলে আহসান হাবিব বলেন, যখন সিইসি মহোদয় গেলো তখন কি আপনারা উনাকে প্রশ্ন করেছেন? উনার কাছে এই বিষয়ে জিজ্ঞাসা করেছেন। তখন গণমাধ্যমকর্মীরা জানান, সিইসি স্যার কোনো কথা বলেননি।


ভোটের পরিবেশ প্রসঙ্গে নির্বাচন কমিশনার বলেন, অবশ্যই ভোটের পরিবেশ আছে। থাকবে না কেন? আপনারা (গণমাধ্যমকর্মী) একটা জিনিস বোঝার চেষ্টা করেন। ধারণাপত্রটা আপনারা পুরোপুরি পড়েন। টোটালটা পড়ার পরেই আপনারা চিন্তা করেন। এখানে কোনো অসত্য কথা লেখা আছে কি না। ধারণাপত্র নিয়ে সিইসি মহোদয় বলতে পারবেন। আর যে কমিশনার মহোদয় এ বিষয়ে কথা বলেছেন তিনি বলতে পারবেন।


ধারণাপত্রে সিইসি বলেছেন, নির্বাচনের পরিবেশ নেই? আরেক কমিশনার আনিছুর রহমান বলেছেন, নির্বাচনের পরিবেশ ভালো আছে। এই প্রসঙ্গে ইসি আহসান হাবিব বলেন, আপনাদের (গণমাধ্যমকর্মী) একটা জিনিস বোঝাতি পারছি না আপনারা কি শুনতে চাচ্ছেন? আপনারা সঠিক মতো করে ধারণাপত্রটি পড়েন। তাহলেই আপনারা বুঝতে পারবেন। ধারণাপত্রে বলা হয়েছে, অনূকূল পরিবেশ প্রত্যাশা করা হয়েছিল। সেটা এখনও হয়ে উঠে নাই বলা হচ্ছে। সব সময় কি ভোটের অনুকুল পরিবেশ থাকে?


আহসান হাবিব আরোও বলেন, আপনি দেখবেন অতীতে যে ভোটগুলো হয়েছে আপনি কি দেখেছেন হান্ড্রেড পার্সেন্ট পারফেকশন। পরিবেশ কি সব সময় অনূকুলে ছিল। আপনারা কিন্তু একজন কমিশনারকে আরেকজন কমিশনারের মুখোমুখি করিয়ে দিচ্ছেন। অবশ্যই তারা যুক্তি সঙ্গতভাবে বলেছেন বলে আমি মনে করি, প্রত্যাশিত যে পরিবেশ তা এখনও সৃষ্টি হয় নাই। এটা কিন্তু এখন না প্রত্যেক ইলেকশনের সামনে এমন ঘটনা ঘটে কেউ বলার মতো সাহস রাখে নাই। সবার এমন সাহস থাকে না।


বিবার্তা/রিয়াদ/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com