‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’
বেঁচে থাকলে অন্ধকার, প্রাণ হারালে ভুগবে পরিবার
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ১২:০৫
বেঁচে থাকলে অন্ধকার, প্রাণ হারালে ভুগবে পরিবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নিরাপদ সড়ক চাই সংগঠনের একটি স্লোগান ‘একটি সড়ক দুর্ঘটনা সারা জীবনের কান্না’। দুর্ঘটনার পর আহত ব্যক্তিকে বেঁচে থাকার শেষ দিন পর্যন্ত বইতে হয় সেই কান্নার ভার আর পঙ্গুত্বের মতো অন্ধকার জীবন। আর যিনি অকালে প্রাণ হারান, সেখানে ভুগতে হয় তার পরিবারকে। সড়ক দুর্ঘটনা রোধে যেমন বেড়েছে সচেতনতার তেমনি দিনের পর দিন নানা কারণে বেড়েছে সড়ক দুর্ঘটনায়, আহত ও নিহতের সংখ্যা।


এমনই পরিস্থিতিতে রবিবার (২২ সেপ্টম্বর) সপ্তমবারের সারাদেশের পলিত হচ্ছে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। সরকারিভাবে এবার দিবসটির প্রতিপাদ্য ধরা হয়েছে ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’।


প্রতিবছর বিভিন্ন বেসরকারি সংগঠন মনগড়া সড়ক দুর্ঘটনার তথ্য প্রকাশ করে বলে ২০২২ সালে অভিযোগ তুলেছিল দেশের যানবাহন নিয়ন্ত্রক সংস্থ্যা বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। তাই বিআরটিএ নিজেই এখন সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহ করে প্রকাশ করে প্রতিদিন। সেই তথ্যমতে, ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ৪ হাজার ১৬টি সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে। এসব দুর্ঘটনায় ৩ হাজার ৭২৭ জন নিহত এবং ৫ হাজার ৭৮১ জন আহত হয়েছেন।


এমনই অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, বিআরটিএ চেয়ারম্যানসহ সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা বেসরকারি সংগঠনগুলো একটাই কথা বলছে। আর সেটি হচ্ছে— ‘সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজন সকলের সম্মিলিত প্রচেষ্টা’।


জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি বাণী দিয়েছেন। সচেতনতার জন্য সরকারি-বেসরকারিভাবে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। তার অংশ হিসেবে সরকারিভাবে রোববার সকাল ৯টায় দোয়েল চত্বরে সরকারিভাবে একটি র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালি শেষে সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া আরও উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেগম রওশন আরা মান্নানসহ সড়ক পরিবহন সংশ্লিষ্ট প্রতিটি সেক্টরের কর্মকর্তারা। এছাড়া মাসব্যাপী কর্মসূচি পালন করছে নিরাপদ সড়ক চাই (নিসচা)।


নিসচার তথ্যানুযায়ী, ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত সারা দেশে মোট ৩৭ হাজার ৮৪৭টি সড়ক দুর্ঘটনায় ৫৭ হাজার ৭০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আহত হয়েছেন ৮৭ হাজার ৬৬৭ জন।


এ ছাড়া গত পাঁচ বছরে (২০১৮ থেকে ২০২২) সড়ক দুর্ঘটনায় পরিবহন চালকের মৃত্যুর আলাদা প্রতিবেদন প্রকাশ করছে নিসচা।


এতে দেখা গেছে, ওই সময়ে সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৩৩ জন চালক-শ্রমিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে মোট মৃত্যুর চার হাজার ৫৯৫ জন মোটরসাইকেল চালক বা আরোহী। এ ছাড়া বাসের চালক ও সহকারী রয়েছে ২১৬ জন, ট্রাকের চালক ও সহকারী ৩৯২ জন এবং কার-মাইক্রোবাস, পিকআপ ভ্যানসহ অন্যান্য যানের এক হাজার ৮২০ জন চালক ও শ্রমিক মারা গেছেন।


নিসচার তথ্য বলছে, পাঁচ বছর ধরে ধারাবাহিকভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বাড়ছে। ২০১৮ সালে যেখানে মৃত্যুর সংখ্যা ছিল ১৬০, সেখানে ২০২২ সালে এসে সেই সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৬১৮। পাঁচ বছরে দুর্ঘটনায় ২১৬ জন বাসের চালক ও শ্রমিক মারা গেছেন। আবার বাসের চেয়ে ট্রাকে চালকের মৃত্যু বেশি। এই সময়ে ৩৯২ জন ট্রাকচালক ও শ্রমিকের মৃত্যু হয়েছে।


এ বিষয়ে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, সড়ক পরিবহন মন্ত্রণালয়ে নানান ইউনিটে প্রতিবছর ৩০ থেকে ৩৫ হাজার কোটি টাকার বাজেট বরাদ্দ থাকে। কিন্তু সড়ক দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ে কোনো গবেষক বা বরাদ্দ নেই। চালকের বেতন ও কর্মঘণ্টা সুনির্দিষ্ট করা দরকার। যান্ত্রিক ও অযান্ত্রিক যানবাহন আলাদা করা জরুরি।


চালকদের নিরাপত্তা নিশ্চিত করা গেলে এবং ই-ট্রাফিকিং সিস্টেম চালু হলে সড়কে দুর্ঘটনা ৮০ শতাংশ কমে আসবে বলে মনে করেন তিনি।


নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, মোটরসাইকেল দুর্ঘটনার কারণগুলো সহজে বোঝা যায়। কিন্তু পণ্যবাহী ট্রাক তো এমনিতেই ধীরগতিতে চলে। এতে কেন এত মৃত্যু সেটা নিয়ে আলাদা গবেষণা দরকার।


তবে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর এই এক পরিসংখ্যানই যে চূড়ান্ত, তা কিন্তু নয়। দেশে একাধিক সংগঠন সড়ক দুর্ঘটনা নিয়ে প্রতিবেদন তৈরি করে থাকে। অধিকাংশ ক্ষেত্রে দেখা যায়, বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকা থেকে সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহ করে প্রতিবেদন তৈরি করা হয়। আর এক সংগঠনের পরিসংখ্যানের আরেক সংগঠনের পরিসংখ্যানের খুব একটা মিল পাওয়া যায় না।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com