‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্র দেখতে প্রেক্ষাগৃহে তরুণ প্রজন্মের ঢল
প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ১৮:০৯
‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্র দেখতে প্রেক্ষাগৃহে তরুণ প্রজন্মের ঢল
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত চলচ্চিত্র “মুজিব একটি জাতির রুপকার” এর ৩টি করে শো হচ্ছে গোপালগঞ্জে।


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মধন্য গর্বিত গোপালগঞ্জের আবাল বৃদ্ধ বনিতা হুমড়ি খেয়ে পড়ছেন প্রেক্ষাগৃহে। ৩টি শোতেই ৭৫০ আসনের প্রেক্ষাগৃহে দর্শক উপচে পড়ছেন। আসন না পেয়ে অনেকে ফিরে যাচ্ছেন। পরের দিন চলচ্চিত্রটি দেখার জন্য অপেক্ষা করছেন। এ চলচ্চিত্র দেখতে প্রেক্ষাগৃহে তরুণ প্রজন্মের সবচেয়ে বেশি উপস্থিতি দেখা যাচ্ছে।


ভারত ও বাংলাদেশর যৌথ প্রযোজনায় ‘মুজিব : একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি গত ১৩ অক্টোবর সারাদেশ একযোগে মুক্তি পেয়েছে। ওই দিন থেকেই গোপালগঞ্জ জেলা প্রশাসন জেলা শিল্পকলা একাডেমির শেখ ফজলুল হক মণি অডিটোরিয়ামে ও টুঙ্গিপাড়া উপজেলা সদরে জেলা পরিষদ মিলনায়তনে ৭ দিন ব্যাপী চলচ্চিত্রটি বিনামূল্যে প্রদর্শনের ব্যবস্থা করেছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।


গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম বলেন, দেশের প্রকৃত ইতিহাস জানান দিতে আমরা বিনামূল্যে ৭দিন ব্যাপী ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রটি প্রদর্শনের ব্যবস্থা করেছি। প্রতিদিন ৩টি করে শো হচ্ছে। এখানে আবাল, বৃদ্ধ, বনিতা সবাই চলচ্চিত্রটি দেখতে সমানে ভিড় করছেন। তবে তরুণ প্রজন্ম এ চলচ্চিত্রটি বেশি দেখছে। তারা বঙ্গবন্ধুর ত্যাগ, আদর্শ, সাহস, দর্শন দেশপ্রেম সম্পর্কে জানতে পেরে গর্বিত হচ্ছে। এতে আমাদের উদ্দেশ্য সফল হয়েছে। নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হচ্ছে।


গৃহবধূ জারিণ ফারহান (২৩) বলেন, চলচ্চিত্রটি দেখে দেশের প্রকৃত ইতিহাস জানতে পেরেছি। ছবিতে ১৫ আগস্টের ঘটনা সহ ৪ জায়গায় আবেগ ধরে রাখতে পারিনি। অশ্রুপাত করেছি। ইতিহাস পড়ে বঙ্গবন্ধু সম্পর্কে যতটা জেনেছি, বায়োপিক দেখে তার থেকেও অনেক বেশি তাঁকে হৃদয় দিয়ে অনুভব করতে পেরেছি। বঙ্গবন্ধু, বাংলাদেশ ও মুক্তিযুদ্ধ একই সূত্রে গাঁথা। চলচ্চিত্রটি দেখে বঙ্গবন্ধু আমার হৃদয়ে গেঁথে গেছে। তাই ত্যাগী ও সাহসী শৃঙ্খল মুক্তির মহানায়কের প্রতি আমার শ্রদ্ধা আরো বৃদ্ধি পেয়েছে। এ চলচ্চিত্র আমার উপলব্ধি ও চেতনাকে শানিত করেছে। নিজেকে সমৃদ্ধ করতে পেরেছি।


নাট্যকর্মী জয়নাল মল্লিক জয় (২১) বলেন, শ্যাম বেনেগালের মেকিং অসাধারণ। দৃশ্যায়ন চমৎকার। তিনি বিষয় ও ভাববস্তু ঠিক রেখে শৈল্পীকভাবে এটিকে উপস্থাপন করেছেন। এটি পরিচালনা করে তিনি মুন্সিআনার পরিচয় দিয়েছেন। অভিনেতা ও অভিনেত্রীরা সাবলীল ভঙ্গিতে খুবই সুন্দর অভিনয় করেছেন। তাই সবদিক দিয়ে এই চলচ্চিত্রটি আমার কাছে হৃদয়গ্রাহী হয়েছে।


গোপালগঞ্জ সদর উপজেলার মাঝিগাতী দশপল্লী নেছার উদ্দিন খান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রসাদ কুমার মৃধা (৪৪) বলেন, চলচ্চিত্রটি আমার বিবেককে নাড়া দিয়েছে। আমি বঙ্গবন্ধুর সাহসী ও দূরদর্শী অনেক অজানা ইতিহাস এখান থেকে জানতে পেরেছি। চলচ্চিত্রটি যতদিন দর্শকরা চাইবে ততদিন প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। এরমধ্য দিয়ে বঙ্গবন্ধু সবার অন্তরে ছড়িয়ে যাবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।


গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির জেলা কালচারাল অফিসার ফারহান কবীর সিফাত বলেন, চলচ্চিত্রটি ব্যাপক সাড়া ফেলেছে। প্রতিটি শোতে আমরা সবাইকে জায়গা দিতে পারছি না । অনেকে ফিরে যাচ্ছেন। তারা পরের দিন এসে দেখছে। চলচ্চিত্রটি তরুণ প্রজন্ম সবচেয়ে বেশি দেখছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে ১টা, দুপুর ২ টা থেকে বিকাল ৫টা ও সন্ধ্যা ৬ থেকে রাত ৯ পর্যন্ত ৩টি শো করা হচ্ছে।


উদীচী গোপালগঞ্জ জেলা সংসদের সভাপতি মোঃ নাজমুল ইসলাম (৬০) বলেন, চলচ্চিত্রটি মানসম্পন্ন। ব্রিটিশ আমল থেকে রাজনীতির অনেক জটিল ও কুটিল বিষয়গুলো এখানে সহজভাবে তুলে ধরা হয়েছে। অনেক জায়গায় অজানা তথ্য জানান দেওয়া হয়েছে। এটি নতুন প্রজন্মের জন্য শিক্ষণীয়। একটি জায়গায় শেখ ফজলুল হক মণি বঙ্গবন্ধুকে সব পত্রিকা বন্ধ করে দেওয়ার কথা বলেন। বঙ্গবন্ধু সেটি প্রত্যাক্ষাণ করে বলেন, আমি গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতার জন্য সংগ্রাম করেছি। তাই আমি এটা করতে পারব না। এটি আমাকে বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা বদলে দিয়েছে। আসলেই তিনি ছিলেন মহান নেতা। বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান। সিনেমাটি নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে সঠিকভাবে উপস্থাপন করেছে। বায়োপিক দেখে তারা বঙ্গবন্ধুকে হৃদয়ে ধারণ করছে।


বিবার্তা/সঞ্জয়/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com