নির্বাচন বিষয়ে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রীর সঙ্গে কথা বলবে মার্কিন পর্যবেক্ষক দল
প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩, ২২:৪৭
নির্বাচন বিষয়ে স্বরাষ্ট্র ও আইনমন্ত্রীর সঙ্গে কথা বলবে মার্কিন পর্যবেক্ষক দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের নির্বাচনী পরিবেশ যাচাই করতে ঢাকায় অবস্থান করছে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল।


নির্বাচনের সময় আইনশৃঙ্খলা বিষয়ে জানতে বুধবার (১১ অক্টোবর) সকাল ১১টায় সচিবালয়ে যাবেন মার্কিন পর্যবেক্ষক দলের সদস্যরা। তারা আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন।
রাজনৈতিক পরিবেশ ও নির্বাচন বিষয়ে জানতে চারদিন ধরে পর্যবেক্ষক দলের সদস্যরা রাজনৈতিক দল, পররাষ্ট্র মন্ত্রণালয় ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন।
মঙ্গলবার (১০ অক্টোবর) সফরের চতুর্থ দিনের শুরুতে মার্কিন প্রতিনিধিদের গন্তব্য ছিল রাজধানীর আগারগাঁওয়ের ইসি কার্যালয়। বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের পদ্ধতি সম্পর্কে নির্বাচন কমিশনের (ইসি) কাছে জানতে চেয়েছে পর্যবেক্ষক দলের সদস্যরা। এছাড়াও তাদের জিজ্ঞাসা ছিল সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ইসি ও সরকারের ভূমিকা সম্পর্কেও।
এছাড়া নারী সংসদ সদস্য, আইনজীবীসহ বেশ কিছু সংগঠনের সঙ্গেও আলোচনা করেছে মার্কিন প্রতিনিধি দলটি।


এর আগে, সোমবার (৯ অক্টোবর) ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধীদল জাতীয় পাটি এবং বিএনপির সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক দল। শনিবার (৭ অক্টোবর) দলটি বাংলাদেশে আসে।


দেশটির অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্র্যাটিক ইনস্টিটিউটের (এনডিআই) প্রতিনিধি দলটি আগামী ১৩ অক্টোবর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে।
বাংলাদেশের স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান এবং বাংলাদেশে কাজ করা বিদেশি দূতাবাস ও হাইকমিশনগুলোর প্রতিনিধির সঙ্গেও আলোচনা করার কথা রয়েছে তাদের।


দেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার উপায়গুলো বোঝার চেষ্টা করছেন পর্যবেক্ষক দলের সদস্যরা। সফরের দ্বিতীয় দিন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সাক্ষাতেও বাংলাদেশের নির্বাচন প্রস্তুতি সম্পর্কে ধারণা নেন তারা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com