বর্তমানে ২৩ বস্ত্রকল বন্ধ রয়েছে: পাটমন্ত্রী
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ২১:০২
বর্তমানে ২৩ বস্ত্রকল বন্ধ রয়েছে: পাটমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় সংসদে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি) শুধু রাষ্ট্রীয় মালিকানাধীন বস্ত্রকলগুলো পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করে থাকে। বিএমটিসি'র নিয়ন্ত্রণে বর্তমানে ২৫টি বস্ত্রকল রয়েছে। এর মধ্যে দুইটি ভাড়া পদ্ধতিতে চালু রয়েছে এবং বাকি ২৩টি বস্ত্রকল বন্ধ রয়েছে।


সোমবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে সংসদ সদস্য হাজী সেলিমের প্রশ্নের জবাবে পাটমন্ত্রী এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল পৌনে ৫টায় অধিবেশন শুরু হয়।


সংসদ সদস্য দিদারুল আলমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশের স্থানীয় বাজারে বছরে বস্ত্রের চাহিদার পরিমাণ প্রায় সাত বিলিয়ন মিটার। দেশের বাজারে বস্ত্রের চাহিদার ঘাটতি নেই। তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ওভেন এবং ডেনিম বস্ত্রের চাহিদা প্রায় ৮ বিলিয়ন মিটার। এর মধ্যে প্রায় ৪ বিলিয়ন মিটার দেশে উৎপাদিত হয় এবং প্রায় ৪ বিলিয়ন মিটার আমদানি করা হয়। তবে, তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে নিট সুতার চাহিদা প্রায় ১৬ লাখ মেট্রিক টনের মধ্যে প্রায় ১২ লাখ মেট্রিক টন সুতা দেশে উৎপাদন হয় এবং প্রায় চার লাখ মেট্রিক টন ঘাটতি রয়েছে, যা আমদানি করা হয়।


পাটমন্ত্রী বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তর পোষক কর্তৃপক্ষ হিসেবে বস্ত্র শিল্পের নিবন্ধন দিয়েছে। পোষক কর্তৃপক্ষের সেবা সহজীকরণের ফলে শিল্প উদ্যোক্তারা দেশে নতুন নতুন বস্ত্র ও সুতা উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান স্থাপন করছে। ফলে তৈরি পোশাক রপ্তানির জন্য ওভেন ও ডেনিম বস্ত্রের ঘাটতি ক্রমান্বয়ে কমে আসবে।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com