জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া তথ্য, ব্যবস্থা নেবে ইসি
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৩, ০০:৫৪
জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া তথ্য, ব্যবস্থা নেবে ইসি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ও ভোটগ্রহণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য ছড়িয়ে পড়েছে।


জাতীয় নির্বাচনের তফসিল, প্রতীক বরাদ্দ ও ভোটগ্রহণের যে তথ্য ফেসবুকে প্রকাশিত হয়েছে সেটি ভুয়া বলে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।


এই ভুয়া তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি।


শুক্রবার (২৫ আগস্ট) রাতে এ তথ্য জানান অশোক কুমার দেবনাথ।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৩ নিয়ে ফেসবুকে প্রচার করা হচ্ছে, ‘আগামী ৯ নভেম্বর (বৃহস্পতিবার) তফসিল ঘোষণা করা হবে। ১৯ নভেম্বর (রোববার) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ২২ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ২৯ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) প্রতীক বরাদ্দ এবং ২৩ ডিসেম্বর (শনিবার) ভোটগ্রহণ।’


ইসির অতিরিক্ত সচিব বলেন, বিষয়টি আজকেই আমাদের নজরে এসেছে। যে তথ্য ফেসবুকে প্রচার হচ্ছে সেটি ভুয়া। নির্বাচন কমিশন কখনো এত আগে জাতীয় নির্বাচনের তফসিলের বিষয়ে তথ্য দেয় না। আমরা বিষয়টি কমিশনে নজরে আনবো। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনে ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হবে।


এর আগে গত ৩ আগস্ট দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে ফেসুকে সাম্প্রদায়িতকতা, বিদ্বেষ, সহিংসতা ছড়ায় এমন অপপ্রচারণামূলক কনটেন্ট ঠেকাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে ইসি।


ওইসময় ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আমরা ফেসবুকের একটা টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছে, তাদের নিয়ে প্রতিনিধিদলের সঙ্গে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল ব্যাপার ছিল। এটা ছিল প্রাথমিক আলোচনা। পরে নির্বাচন কমিশনের একজন ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারা নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করবে।


অতিরিক্ত সচিব জানান, মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণ্য মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়। সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে দেবে, ব্লক করবে। মূলত এই ছিল মিটিংয়ের বিষয়। আমাদের কাছে যেটা নেগেটিভ প্রতীয়মান হবে আমরা তাদের জানাবো, তারা সেটা রিমুভ করে দেবে। শুধুমাত্র নির্বাচন কেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে। তফসিল ঘোষণা পর এই কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com