এক হুমকিতেই ডিমের দাম কমাল সিন্ডিকেট
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ১৭:৫৩
এক হুমকিতেই ডিমের দাম কমাল সিন্ডিকেট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাণিজ্য মন্ত্রণালয়ের বর্ডার খুলে দিয়ে ভারত থেকে ৬ টাকা মূল্যে ডিম রফতানির হুমকির ভয়ে ডিমের দাম কমালো ডিম সিন্ডিকেট। রাজধানীর খুচরা বাজারে ডিমের দাম কমেছে। ফার্মের মুরগির লাল ডিম ১৫০ টাকা ডজন বিক্রি হচ্ছে। আর সাদা ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৪৫ টাকা।


১৬ আগস্ট, বুধবার রাজধানীর মহাখালী কাঁচাবাজার ও কারওয়ান বাজার ঘুরে এ তথ্য জানা গেছে। ডিমের দাম আরো কমতে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।


গতকাল মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি ডজন ডিম বিক্রি হয়েছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। একদিন আগেই এই দাম ছিল ১৭০ টাকা। দেশের অন্যান্য স্থানেও প্রতি ডজন ডিম বিক্রি হয়েছে ১৫০ থেকে ১৫৫ টাকায়।


এদিকে সপ্তাহ-দুয়েক ধরেই টালমাটাল ডিমের বাজার। একটি ডিম কিনতে ভোক্তার খরচ হচ্ছে ১৪ টাকার বেশি, যা ডিমের দামে রেকর্ড। দামে লাগাম টানতে আমদানির হুমকি দেয়ার পরদিনই সারাদেশে ডজন প্রতি ১০ থেকে ১৫ টাকা কমল ডিমের দাম।


সারাদেশে ডিমের দর কত হবে তা নির্ধারিত হয় রাজশাহী, ঢাকা ও কিশোরগঞ্জ থেকে। প্রতিদিন সকালে ডিমের দর নির্ধারণ করে মোবাইল ও সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুদে বার্তায় সবাইকে জানিয়ে দেয় সংগঠনগুলোর কর্তারা।


দেশের সব এলাকায় আড়তদাররা ডিম সংগ্রহ করলেও এই তিন এলাকায় সবচেয়ে বেশি ডিম সংগ্রহ করার কারণে এখানকার ব্যবসায়ীরা বাজার পর্যালোচনা করে ডিমের দাম ঠিক করেন।


তবে এ বিষয়ে সাধারণ জনগণ বিরুক্তি প্রকাশ করেছেন। তারা বলেছেন, সরকারের পক্ষ থেকে কেন ডিম সিন্ডিকেটের বিরুদ্ধে কেন কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা? যারা জনগণের রক্ত চুষে খাচ্ছে তাদেরকে বাঁচাতে প্রাণীসম্পদ মন্ত্রণালয় কেন ডিমের দাম ১২ টাকা দর বেঁধে দিল? ভারত থেকে যদি ৬ টাকায় ডিম পাওয়া যায় তবে আমদানি করছে না কেন?


এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে বর্ডার খুলে দিয়ে ৬ টাকা মুল্যে ডিম রফতানির হুমকি দেয়া হয়। তাছাড়া মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় থেকে ১২ টাকা ডিমের মূল্য নির্ধারণ করা হয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com