বিমা ছাড়া চলবে না গাড়ি, আইন সংশোধন চূড়ান্ত পর্যায়ে
প্রকাশ : ১১ আগস্ট ২০২৩, ২১:২৩
বিমা ছাড়া চলবে না গাড়ি, আইন সংশোধন চূড়ান্ত পর্যায়ে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বিমা ছাড়া রাস্তায় চলতে পারবে না মোটরসাইকেলসহ কোনো ধরনের যানবাহন। এ-সংক্রান্ত সড়ক পরিবহন আইন, ২০১৮-এর সংশোধনের কাজ চলছে চার মাস ধরে।


অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগের পর আইন সংশোধনের মূল দায়িত্ব এখন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের। বিভাগটি ইতোমধ্যে আইন সংশোধনের খসড়া তৈরি করেছে।


সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, খসড়া তৈরি আছে। সব গোছানো শেষ। এটি এখন মন্ত্রিসভার বৈঠকে যাবে। মন্ত্রিসভা থেকে পাস হয়ে এলে পরীক্ষা-নিরীক্ষার জন্য তা যাবে আইন মন্ত্রণালয়ে।


আইন সংশোধন হলে মোটরসাইকেল, যাত্রীবাহী বাস, ব্যক্তিগত ও অফিশিয়াল গাড়ি, ট্রাকসহ কোনো ধরনের যানবাহনই বিমা ছাড়া সড়কে চলাচল করতে পারবে না। চলাচল করলে জরিমানা গুনতে হবে ৩ হাজার টাকা পর্যন্ত। মামলাও করতে পারবে পুলিশ। যান চলাচলে আগেও বিমা করা বাধ্যতামূলক ছিল। ২০১৮ সালে সড়ক পরিবহন আইন করে তা তুলে দেয়া হয়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১ মার্চ অনুষ্ঠিত জাতীয় বিমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে বিমা ছাড়া যানবাহন চলাচল করতে না পারে, সে বিষয়ে নির্দেশনা দেন।


আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ-সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি সারসংক্ষেপ পাঠালে প্রধানমন্ত্রী তাতে অনুমোদন দেন। ওই সারসংক্ষেপে সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ধারা সংশোধনের পক্ষে যুক্তি দিয়ে বলা হয়, বিশ্বের কোনো দেশই বিমা ছাড়া সড়কে যানবাহন চলতে দেয় না।


বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) গত ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য অনুযায়ী, দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৫৬ লাখ ৬১ হাজার ৪১৮টি।


আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানায়, বিমা করা বাধ্যতামূলক না থাকায় এগুলো থেকে প্রতিবছর কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট) বাবদ ৮৪৯ কোটি টাকা ও স্ট্যাম্প ডিউটি বাবদ ২৮ কোটি টাকা অর্থাৎ ৮৭৮ কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত থাকছে সরকার।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com