ঢাকায় আসছেন ইইউ'র মানবাধিকার বিষয়ক প্রতিনিধি
প্রকাশ : ২৪ জুলাই ২০২৩, ১১:৩৮
ঢাকায় আসছেন ইইউ'র মানবাধিকার বিষয়ক প্রতিনিধি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আজ সোমবার (২৪ জুলাই) ঢাকায় আসছেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমোন গিলমোর। বিষয়টি নিশ্চিত করেছেন ইইউ ডেলিগেশনের ঢাকা প্রধান চার্লস হোয়াইটলি।


আগামী নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কিনা সেই সিদ্ধান্ত নিতে ৮-২৩ জুলাই ঢাকা সফর শেষ করেছেন ৬ সদস্যের দল। আর ২৪ জুলাই সফর শুরু হবে মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমোন গিলমোরের।


ছয়দিনের সফরে সরকারের একাধিক মন্ত্রীর সাথে বৈঠক করবেন। তার এই সফরের বিষয়টি নিশ্চিত করেছে ঢাকার ইইউ ডেলিগেশন প্রধান চার্লস হোয়াইটলি।


চার্লস হোয়াইটলি বলেন, আয়ারল্যান্ডের সাবেক উপপ্রধানমন্ত্রী ইমোন গিলোমর এর আগেও বাংলাদেশে এসেছেন। গেলবারের মতন এবারো আলোচনার শীর্ষে স্থান পাবে রোহিঙ্গা সংকট। এছাড়াও সুশাসন পরিস্থিতি, নাগরিক অধিকারের চর্চা, সংখ্যালঘুদের অধিকার আলোচনায় স্থান পাবে।


চার্লস জানান, এরপরেই ঢাকা সফরে সেপ্টেম্বরে আসছেন ইইউ শ্রম বিষয়ক প্রতিনিধি দল। পর্যবেক্ষণ করবে শ্রম অধিকার, কাজের পরিবেশসহ সবকিছুই।


তিনি বলেন, পরের দলে মহাপরিচালক বাণিজ্য, শ্রম ও কর্মসংস্থান থাকছেন। বাংলাদেশ সরকারে শ্রম অধিকার ও চর্চা সার্বিক জাতীয় নীতি, পরিকল্পনা এবং অগ্রগতি মূল্যায়ন করবেন তারা। নির্দিষ্ট ঘোষণা অনুযায়ী বাংলাদেশ কতটা এগোলো, কতটা বাকি আছে তা খতিয়ে দেখবেন। কিভাবে সে ক্ষেত্রে আরও সহযোগিতা বাড়ানো যায় তার পরামর্শ দেবেন।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com