শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি
প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ১০:৩০
শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শক্তিশালী পাসপোর্ট সূচকে বড় ধরনের উন্নতি হয়েছে বাংলাদেশের। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী, শক্তিশালী পাসপোর্টের দিক থেকে পাঁচ ধাপ এগিয়ে ৯৬তম স্থানে রয়েছে বাংলাদেশ। এর আগে গত ১০ জানুয়ারি প্রকাশিত সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম।


এখন বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন।


কোনো দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া কিংবা ভিসামুক্ত সুবিধা নিয়ে কতটি দেশে যাওয়া যায়, তার ওপর ভিত্তি করে শক্তিশালী পাসপোর্টের এ সূচক তৈরি করে দ্য হেনলি অ্যান্ড পার্টনারস। এ সূচক তৈরিতে আন্তর্জাতিক আকাশ পরিবহন কর্তৃপক্ষের (আইএটিএ) তথ্য ব্যবহার করা হয়। ২২৭টি গন্তব্য ও ১৯৯টি পাসপোর্ট নিয়ে হেনলি অ্যান্ড পার্টনারস এ গবেষণা করে থাকে। সূচকে কোনো কোনো অবস্থানে একাধিক দেশ থাকার কারণে ১০৯তম অবস্থানটি তালিকার শেষ অবস্থান বলে বিবেচনা করা হচ্ছে।


দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সবশেষ সূচক অনুযায়ী, বর্তমানে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হচ্ছে সিঙ্গাপুরের। দেশটির নাগরিকেরা আগাম ভিসা ছাড়াই ১৯২টি দেশে ভ্রমণ করতে পারেন। এরপর যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে জার্মানি, ইতালি ও স্পেন।


দীর্ঘ ৫ বছর ধরে শক্তিশালী পাসপোর্টের শীর্ষে থাকা জাপানের অবস্থান তৃতীয়। সূচকে যৌথভাবে জাপানের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সুইডেন ও লুক্সেমবার্গ। এসব দেশের নাগরিকেরা আগাম ভিসা ছাড়া ১৮৯টি দেশে ভ্রমণ করতে পারেন। সূচকে ডেনমার্ক, যুক্তরাজ্য, নেদারল্যান্ড ও আয়ারল্যান্ডের অবস্থান চতুর্থ। এসব দেশের নাগরিকেরা আগাম ভিসা ছাড়া ১৮৮টি দেশে ভ্রমণ করতে পারেন।


সূচকে একেবারে নিচের অবস্থানে থাকা ৫টি দেশ হলো আফগানিস্তান (১০৩), ইরাক (১০২), সিরিয়া (১০১), পাকিস্তান (১০০) ও ইয়েমেন (৯৯)। আফগানিস্তানের মানুষ আগাম ভিসা ছাড়া ২৭টি দেশে ভ্রমণ করতে পারেন।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com