জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নতুন দুই প্রকল্প পেল পিকেএসএফ
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১৭:০৫
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নতুন দুই প্রকল্প পেল পিকেএসএফ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশে দু’টি নতুন প্রকল্প বাস্তবায়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) প্রস্তাবে অনুমোদন দিয়েছে।


১৩ জুলাই, বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত জিসিএফ-এর ৩৬তম পর্ষদ সভায় প্রকল্প দু’টির অনুমোদন দেয়া হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় পিকেএসএফ।


প্রায় ৫০ মিলিয়ন মার্কিন ডলার তহবিল সম্বলিত ‘বাংলাদেশের ঝুঁকিপূর্ণ উপকূলীয় জনগণের জন্য স্থিতিস্থাপক বসতবাড়ি এবং জীবিকা সহায়তা (আরএইচএল)’ প্রকল্পটি উপকূলীয় অঞ্চলের জনগোষ্ঠীর জন্য অভিঘাত সহনশীল আবাসন নির্মাণে সহায়তা প্রদান এবং প্রায় ৩০ মিলিয়ন মার্কিন ডলার তহবিলের ‘সম্প্রসারিত মানুষজনের জন্য জলবায়ু পরিবর্তন প্রকল্প-খরা (ইসিসিসিপি-খরা)’ প্রকল্পটি খরাপ্রবণ অঞ্চলের মানুষের অভিযোজন সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে।


এছাড়া উপকূলীয় সাত জেলার প্রায় চার লাখ মানুষের সহনশীলতা ও সক্ষমতা বৃদ্ধিতে পাঁচ বছর মেয়াদি আরএইচএল প্রকল্প জলবায়ু-সহিষ্ণু আবাসন নির্মাণ, লবণাক্ততা-সহিষ্ণু জীবিকায়ন ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে।


অন্যদিকে, ইসিসিসিপি-খরা প্রকল্পের আওতায় উত্তর-পশ্চিমাঞ্চলের খরাপ্রবণ তিন জেলার দুই লাখেরও বেশি মানুষের জন্য নিরাপদ পানি সরবরাহ ব্যবস্থা, পুকুর ও খাল পুন:খনন, খরাসহিষ্ণু, শস্যবিন্যাস অনুসরণ ও উপযুক্ত শস্যের জাত বিতরণ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা হবে।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com