স্থলবন্দরে ট্যারিফ শিডিউল বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির
প্রকাশ : ১৩ জুলাই ২০২৩, ১৬:১৮
স্থলবন্দরে ট্যারিফ শিডিউল বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি স্থলবন্দরে ট্যারিফ শিডিউল বৃদ্ধির সুপারিশ করেছে। এছাড়া প্রতিবছর ড্রেজিংয়ের মাধ্যমে খনন করা খালের মাটি ও বালু বিক্রি করার সুপারিশ করেছে কমিটি।


১৩ জুলাই, বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, গোলাম কিবরিয়া টিপু এবং এস এম শাহজাদা অংশগ্রহণ করেন। বৈঠকে ৫৬তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ৫৬তম বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।


কমিটি খাল সচল রাখতে প্রতিবছর ড্রেজিং করা খালগুলোর মাটি ও বালু বিক্রি করার সুপারিশ করে এবং বালু ডিসপোজালের বিষয়ে কার্যকরী সিদ্ধান্ত নিতে ৪ সদস্যবিশিষ্ট (গোলাম কিবরিয়া টিপু এমপি, মো. আছলাম হোসেন সওদাগর এমপি, এস এম শাহজাদা এমপি, বিআইডব্লিউটিএর একজন সদস্য) একটি কমিটি গঠন করেছে।


বৈঠকে বিআইডব্লিউটিএ নির্মিত ওয়াকওয়েতে অতিদ্রুত পাহারাদার নিয়োগ, যন্ত্রচালিত নৌযানের পরিবর্তে প্যাডেল চালিত নৌযানের ব্যবস্থা রাখার, টয়লেট ফ্যাসিলিটি রাখার, সামঞ্জস্যপূর্ণ ও রুচিসম্মত বিলবোর্ডগুলোর ইজারা দেওয়া, সার্কেল গেট নির্মাণ, ধূমপানবর্জিত এলাকা হিসেবে চিহ্নিত করা, অসুস্থতাজনিত কারণে ইভাকুয়েশনের জন্য হুইলচেয়ারের ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়।


এছাড়া ওয়াকওয়ে পরিচালনার নীতিমালা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে স্থলবন্দরে ট্যারিফ শিডিউল বৃদ্ধির সুপারিশ করা হয়। বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও স্থলবন্দর কর্তৃপক্ষ (ব্যবস্থাপক) এর বর্তমান কার্যক্রম, অগ্রগতি, সমস্যা ও উত্তরণের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।


নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান, স্থল বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


বিবার্তা/রিয়াদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com