আগস্টে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের হুমকি দুই সংগঠনের
প্রকাশ : ০৯ জুলাই ২০২৩, ১৭:৪৬
আগস্টে জ্বালানি তেল উত্তোলন ও পরিবহন বন্ধের হুমকি দুই সংগঠনের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জ্বালানি তেল বিক্রয়ের উপর প্রচলিত কমিশন কমপক্ষে সাড়ে ৭ শতাংশ এবং জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্টের প্রতিশ্রুতি মোতাবেক সু-স্পষ্ট গেজেট প্রকাশের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।


৯ জুলাই, রবিবার বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশনের ভবনে সকাল ১০টায় এক সংবাদ সম্মেলনে এ দাবি উত্থাপন করা হয়। বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলার্স ডিস্ট্রিবিউটরস্ এজেন্টস্ এন্ড পেট্রোল পাম্প ওনার্স এসোসিয়েশন খুলনা বিভাগীয় কমিটি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।


দাবি না মানলে আগামী আগস্টে তেল উত্তোলন ও পরিবহন বন্ধের হুমকি দিয়েছেন সংগঠন দুটির খুলনা বিভাগীয় কমিটির নেতারা।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির মহাসচিব শেখ ফরহাদ হোসেন।


লিখিত বক্তব্যে তিনি বলেন, আমরা লক্ষ্য করছি এ ব্যবসার উপর কালো মেঘ ঘনিয়ে আসছে। স্পষ্ট করে বলতে গেলে বিভিন্ন রকম ট্যাক্স, লাইসেন্স, ছাড়পত্র যেমন- পেট্রোল পাম্প কোন ভাবেই কল-কারখানার আওতায় পড়ে না। ফিলিং ষ্টেশনসমূহ ডিজেল, পেট্রোল, অকটেন তেল কোম্পানি থেকে উত্তোলন পূর্বক বিক্রয় করা হয়ে থাকে।


ফিলিং ষ্টেশন উৎপাদনকারী প্রতিষ্ঠান নয়, অথচ কল-কারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর তাদের লাইসেন্স গ্রহণের জন্য ফিলিং ষ্টেশনসমূহকে চাপ প্রয়োগ করছে। যেহেতু ফিলিং ষ্টেশন কল-কারখানা নয় সেহেতু ফিলিং ষ্টেশন থেকে পরিবেশ দুষণ হওয়ার সুযোগ নেই অথচ পরিবেশ অধিদফতর তাদের লাইসেন্স গ্রহণের জন্য ফিলিং ষ্টেশনসমূহকে চাপ প্রয়োগ করছে। ফিলিং ষ্টেশনের প্রবেশ দ্বার সড়ক ও জনপথের জায়গা ব্যবহারের জন্য সড়ক ও জনপথ ফিলিং ষ্টেশনসমূহকে জমির ইজারা গ্রহণের চাপ প্রয়োগ করছে অথচ ফিলিং ষ্টেশন থেকে জ্বালানি তেল সংগ্রহকারী সকল গাড়ির রুট পারমিট রয়েছে। এমনকি তেল পরিবহনকারী ট্যাংকলরীরও রুট-পারমিট রয়েছে।


ফিলিং ষ্টেশনের জ্বালানি স্টোরেজ ট্যাংক বা আন্ডারগ্রাউন্ড ট্যাংক যা ভূগর্ভে স্থাপিত। আন্ডারগ্রাউন্ড ট্যাংক কোন পরিমাপ যন্ত্র নয়, তাছাড়া এটা ভোক্তাদের স্বার্থের সাথে কোনভাবেই সম্পর্কযুক্ত নয় এবং যা পরিবর্তন বা পরিবর্ধন করার সুযোগ নাই। অথচ বিএসটিআই উক্ত আন্ডারসাউন্ড ট্যাংক প্রতি বছর ক্যালিব্রেশন করার জন্য ফিলিং ষ্টেশনসমূহকে চাপ প্রয়োগ করছে।


এছাড়া বিভিন্ন সরকারি সংস্থা লাইসেন্স গ্রহণের জন্য ফিলিং ষ্টেশনসমূহকে যে চাপ সৃষ্টি করছে, তাতে অচিরেই এ ব্যবসাটি কঠিন সংকটে নিপতিত হবে। তাই আমরা মনে করি জ্বালানি ও ট্যাংকলরী ব্যবসার ঐতিহ্য ও অস্তিত্ব ঠিক রাখতে হলে অচিরেই আমাদের উল্লেখিত বিষয়গুলির একটি সামঞ্জস্যপূর্ণ সমাধান হওয়া উচিত।


তিনি আরো বলেন, উত্থাপিত দাবিসমূহ আগামী ৩১ জুলাই ২৩ এর মধ্যে বাস্তবায়ন করা না হলে আগামী ১ আগষ্ট ২০২৩ থেকে অনির্দিষ্টকাল পর্যন্ত সকল জ্বালানি ব্যবসায়ীরা জ্বালানি তেল উত্তোলন ও পরিবহনে বিরত থাকার সিদ্ধান্ত গ্রহণ করেছে।


সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যাংকলরী ওনার্স এসোসিয়েশন খুলন বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি আলহাজ এম মাহবুব আলম, সাংগঠনিক সম্পাদক শেখ মিরাউল ইসলাম, বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতি খুলনা বিভাগীয় কমিটির সভাপতি আলহাজ আব্দুল গফফার বিশ্বাস, সহ-সভাপতি আলহাজ মোড়ল আব্দুস সোবাহান, সাধারণ সম্পাদক শেখ মুরাদ হোসেন, আব্দুল মান্নান খান, শেখ জামিরুল ইসলাম, শেখ জাহাঙ্গীর হোসেন, মো. রফিকুল ইসলাম নন্টু, মো. কামাল হোসেন প্রমুখ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com