বিশ্বসেরা বিজ্ঞানী–গবেষকদের তালিকায় বাংলাদেশের ৯২৬২ জন
প্রকাশ : ০৫ জুলাই ২০২৩, ১৪:০০
বিশ্বসেরা বিজ্ঞানী–গবেষকদের তালিকায় বাংলাদেশের ৯২৬২ জন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি আলপার ডজার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাঙ্কিং-২০২৩ এ বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকা প্রকাশ করেছে। এতে বিশ্বের ২১৮টি দেশের ২২ হাজার ১২টি বিশ্ববিদ্যালয়ের ১৩ লাখ ৫২ হাজার ৪৫ জন বিজ্ঞানী ও গবেষক এই তালিকায় স্থান পেয়েছেন।


এডি সায়েন্টিফিক ইনডেক্সে গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৬ বছরের গবেষণার এইচ-ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাঙ্কিংটি প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশের ২০১টি বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানের ৯ হাজার ২৬২ জন বিজ্ঞানী ও গবেষক স্থান করে নিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৫২৪ জন এই তালিকায় স্থান করে নিয়েছেন, যা একক বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান হিসেবে সর্বোচ্চ।


আন্তর্জাতিক মানের এ সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে-কৃষি ও বনবিদ্যা; শিল্পকলা, নকশা এবং স্থাপত্য; ব্যবসা ও ব্যবস্থাপনা; অর্থনীতি; শিক্ষা; প্রকৌশল ও প্রযুক্তি; ইতিহাস ও দর্শন; আইন; চিকিৎসা ও স্বাস্থ্য বিজ্ঞান; প্রাকৃতিক বিজ্ঞান; সামাজিক বিজ্ঞান এবং অন্যান্য।


এইচ-ইনডেক্স স্কোরের উপর ভিত্তি করে বিশ্বের সেরা গবেষক, প্রতিটি মহাদেশভিত্তিক সেরা গবেষক এবং দেশভিত্তিক সেরা গবেষকের তালিকা প্রকাশ করা হয়েছে।


ওয়েবসাইটে প্রকাশিত তথ্য মতে, বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা গবেষকের নাম এইচযে কিম, তিনি দক্ষিণ কোরিয়ার কিয়ংপুক ন্যাশনাল ইউনির্ভাসিটির গবেষক। তালিকায় সেরা দশজনের ৬ জনই মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষক। বাকি দুটি দক্ষিণ কোরিয়ার এবং অপর দুটি জাপান ও স্পেনের।


এবার তালিকায় বাংলাদেশের ৯ হাজার ২৬২ জন গবেষকের নাম এসেছে। তাতে শীর্ষ দুইজন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর.বি) এর গবেষক। প্রথমজন হলেন প্রতিষ্ঠানটির গবেষক রাশেদুল হক এবং দ্বিতীয়জন হলেন গবেষক ফেরদৌসি কাদেরি।


সেরা দশের মধ্যে বাকি গবেষকরা যথাক্রমে রয়েছেন- ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ এর মোহাম্মদ রহমতউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মতিন উদ্দিন আহমেদ, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শাহ ফারুক, খুলনা বিশ্ববিদ্যালয়ের মো. মনিরুল ইসলাম, আইসিডিডিআর.বি-এর মাসুদ আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এএ মামুন, আহসানউল্লাহ ইউনিভার্সিটির মোজাম্মেল মিয়া এবং আইসিডিডিআর.বি-এর রুবানা রাকিব।


তালিকার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ৫২৪ জন শিক্ষক বিভিন্ন ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। এছাড়া ৫০৫ জনের স্থান হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে, ৪৮৩ জনের স্থান হয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে।


তালিকায় আরও রয়েছে-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ৩৯২ জন, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ২৪০ জন, শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২২৫ জন, আইসিডিডিআর.বি থেকে ২১৩ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ১৭২ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৭৬ জন।


বিবার্তা/রাসেল/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com