কাপ্তাই হ্রদে পানি বাড়ায় বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি
প্রকাশ : ২৬ জুন ২০২৩, ২০:৪৬
কাপ্তাই হ্রদে পানি বাড়ায় বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত কয়েকদিনের টানা বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি পেয়েছে। এতে দেশের একমাত্র কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন কিছুটা বৃদ্ধি পেয়েছে। হ্রদের পানি বৃদ্ধির সুফল পেতে শুরু করেছে দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্র কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র। শুষ্ক মৌসুমের চেয়ে বিদ্যুৎ উৎপাদন কিছুটা বেড়েছে হ্রদের পানির ওপর নির্ভরশীল এই বিদ্যুৎ কেন্দ্রে।


আগে বিদ্যুৎকেন্দ্রের একটি মাত্র ইউনিট চালু থাকলেও হ্রদে পানি বাড়ায় এখন দুইটি ইউনিট চালু করে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। ফলে বর্তমানে এই কেন্দ্রে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।


কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, উৎপাদন কেন্দ্রের পাঁচটি ইউনিট শুধুমাত্র বর্ষা মৌসুমেই চালু করা সম্ভব হয় যখন হ্রদে সর্বোচ্চ পরিমাণ পানি থাকে। এই বছর জানুয়ারি মাস থেকেই কাপ্তাই হ্রদের পানির উচ্চতা কমতে থাকে। এপ্রিল মাসের শুরুর দিকে তীব্র দাবদাহের কারণে হ্রদের পানির স্তর অস্বাভাবিকভাবে কমে যায়। ফলে হ্রদের পানির ওপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হয়।


কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্র জানায়, শুষ্ক মৌসুমে জলবিদ্যুৎ কেন্দ্রের একটিমাত্র ইউনিট দিয়ে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছিল। কিন্তু গত এক সপ্তাহ ধরে পার্বত্য এলাকায় বৃষ্টিপাত হওয়ায় উৎপাদনের পরিমাণ কিছুটা বাড়িয়ে ৩০-৩৫ মেগাওয়াটে উন্নীত করা হয়েছে। বর্তমানে দুটি ইউনিট চালুর মাধ্যমে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়েছে। বৃষ্টিপাত নিয়মিত হলে ধীরে ধীরে বাকি ইউনিটগুলো চালুর মাধ্যমে সর্বোচ্চ পর্যায়ে উৎপাদনের লক্ষ্য রয়েছে।


কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের জানান, কাপ্তাই হ্রদের পানি ওপর নির্ভরশীল এ বিদ্যুৎকেন্দ্রটি গত একমাস পূর্বেও পানি সংকটে উৎপাদন সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছিল। এতে কেন্দ্রটির ১ নম্বর ইউনিটে দৈনিক ২৫ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল।


তিনি আরও বলেন, হ্রদে পানির পরিমাণ বাড়ায় ১ নম্বর ও ২ নম্বর ইউনিট দিয়ে দৈনিক ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পাশাপাশি একইভাবে যদি বৃষ্টিপাত নিয়মিত হয় তাহলে আরও একটি ইউনিট চালু করা সম্ভব হবে।


দেশের সবচেয়ে কম খরচে বিদ্যুৎ উৎপাদন করা কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটি পাঁচটি ইউনিটের মাধ্যমে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com