চট্টগ্রাম ও মোংলা বন্দর বাণিজ্যিক ব্যবহারের অনুমতি পেল ভারত
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৩, ১৮:০৮
চট্টগ্রাম ও মোংলা বন্দর বাণিজ্যিক ব্যবহারের অনুমতি পেল ভারত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে নিজ দেশে পণ্য পরিবহনে বাণিজ্যিক অনুমতি পেল ভারত। ২৫ এপ্রিল, মঙ্গলবার এ বিষয়ে স্থায়ী ট্রানজিট আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।


এনবিআর এর স্থায়ী আদেশে বলা হয়েছে, "বাংলাদেশ এবং ভারতের মধ্যে সম্পাদিত Agreement on the use of Chattogram and Mongla Port for Movement of Goods to and from India এর আওতায় উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত Standard Operating Procedure (SOP) অনুযায়ী ট্রানজিট ও ট্রানশিপমেন্ট পণ্যের কাস্টমস প্রক্রিয়াদি সম্পাদন।


বিষয়োল্লিখিত চুক্তি এবং এতদসংশ্লিষ্ট Standard Operating Procedure (SOP) এর আওতাধীন ভারতীয় ট্রানজিট বা ট্রানশিপমেন্ট পণ্যের কাস্টমস প্রক্রিয়াদি সম্পাদনের উদ্দেশ্যে, ইতঃপূর্বে জারিকৃত কাস্টমস ট্রানজিট ও ট্রানশিপমেন্ট বিধিমালা, ২০২১ এর বিধি-১৯ এর আওতায় জাতীয় রাজস্ব বোর্ড স্থায়ী আদেশ জারী করিল।"


ফলে ভারত এখন থেকে বন্দর দুটিব্যবহার করে নিজ দেশে পণ্য পরিবহন করতে পারবে। এর আগে গত ২০১৮ সালে ভারতে এসওপি চুক্তি স্বাক্ষর করে ঢাকা ও দিল্লী। যার আওতায় ভারতকে চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে নিজ দেশে পণ্য পরিবহনের অনুমতি দেয় বাংলাদেশ।


গত ২০১৯ সালে একটি আদর্শ কার্যপ্রণালী তৈরি হলে পরের বছর পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দর দিয়ে একটি ভারতীয় পণ্যের চালানআখাউড়া হয়ে আগরতলা যায়। গত বছর মোংলা বন্দর দিয়ে আরও দুটি রুটে পরীক্ষামূলক ট্রানজিট নেয় দেশটি।


এতদিন পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে পণ্য পরিবহনে অনেক সময় লাগতো ভারতের। বাংলাদেশের এই দুই বন্দর দিয়ে পরিবহন করলে সময় ও খরচ দুটোই কমে আসবে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com