অন্য মামলায় সাংবাদিক শামসুজ্জামান গ্রেফতার হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৬:৪৪
অন্য মামলায় সাংবাদিক শামসুজ্জামান গ্রেফতার হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সংবাদপত্রে ভুল তথ্য উপস্থাপন করায় প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে পুলিশের একটি সংস্থা জিজ্ঞাসাবাদের জন্য আটক করে। পরে অবশ্য ছেড়ে দিলেও বিভিন্ন স্থানে মামলা হওয়ায় তাকে আবার গ্রেফতার করা হয়েছে।


৩০ মার্চ, বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু অ‌্যাভিনিউতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে প্রথম আলো যে প্রতিবেদন প্রকাশ করেছে তা ছিল ভুল, মনগড়া এবং বানানো। পুলিশের একটি সংস্থা ওই সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যায়। প্রতিবেদনটি কীভাবে করা হলো তা জানার জন্য। এক পর্যায়ে ওই সংস্থাটি তাকে ছেড়েও দেয়। তবে ওই প্রতিবেদনে সংক্ষুব্ধ হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে একাধিক ব্যক্তি মামলা করেন সাংবাদিক শামসুজ্জামানসহ প্রথম আলো পত্রিকার দায়িত্বশীল ব্যক্তিদের বিরুদ্ধে। মূলত এরপরই সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করা হয়। ইতোমধ্যে এ মামলায় তাকে আদালতে হাজির করা হয়েছে। পরবর্তীতে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা চলমান থাকবে।


মন্ত্রী আরও বলেন, প্রথম আলোর মতো একটি দায়িত্বশীল পত্রিকা এভাবে ভুল তথ্য উপস্থাপন করবে তা কোনভাবেই কাম্য হতে পারে না। আমরা প্রাথমিক তদন্তে নিশ্চিত হয়েছি যে ওই প্রতিবেদনটি বানানো, প্রতিবেদনে শিশুটি এরকম কোনো কথা বলেছে বলে আমাদের জানা নেই। এখন তদন্ত হচ্ছে, তদন্তেই ওই শিশু কী বলেছে বা স্বাধীনতা নিয়ে এ ধরনের কথাবার্তা বলেছে কিনা, তাকে কোনভাবে প্ররোচনা দিয়ে এ কথা বের করা হয়েছে কিনা ইত্যাদি বিষয়গুলো আমরা তদন্ত করে দেখছি।


২৯ মার্চ, বুধবার ভোর চারটার দিকে সাভারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের আমবাগান এলাকায় সাংবাদিক শামসুজ্জামানকে সিআইডির সদস্য পরিচয়ে তুলে নিয়ে আসা হয়।


তাকে তুলে আনার পর জানা যায়, তার বিরুদ্ধে রাজধানীর তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। এর ২৪ ঘণ্টার মাথায় একই অভিযোগ এনে তার বিরুদ্ধে রমনা থানায় একই আইনে আরেকটি মামলা হয়। দ্বিতীয় মামলায় প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকেও আসামি করা হয়। তবে পুলিশ দাবি করছে, শামসুজ্জামানকে বুধবার দিবাগত রাতে ঢাকায় অভিযান চালিয়ে কয়েক ঘণ্টা আগে রমনা থানায় করা মামলায় গ্রেফতার করা হয়েছে।


৩০ মার্চ সকাল ১০টার পর শামসুজ্জামানকে আদালতে হাজির করা হয়। আদালত জামিন আবেদন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।


বিবার্তা/মোবারক/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com