একনেকে ৫ প্রস্তাব অনুমোদন; ব্যয় ৪৪৬ কোটি ৯৬ লাখ টাকা
প্রকাশ : ১৫ মার্চ ২০২৩, ১৫:৫২
একনেকে ৫ প্রস্তাব অনুমোদন; ব্যয় ৪৪৬ কোটি ৯৬ লাখ টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (একনেক) সভায় ৪৪৬ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ৫ ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


১৫ মার্চ বুধবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সভা শেষ অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।


তিনি বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৬ষ্ঠ এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১০ম সভা হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৪টি এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। এতে মোট অর্থের পরিমাণ ৪৪৬ কোটি ৯৬ লাখ ৫২ হাজার ৯৯১ টাকা।


অতিরিক্ত সচিব বলেন, ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর বহিঃসীমা দিয়ে লুপ রোড নির্মাণসহ ঢাকা ট্রাংক রোড থেকে বায়েজিদ বোস্তামী রোড পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি।


প্রকল্পের পূর্ত কাজ ১১০ কোটি ৭৩ লাখ ১৯ হাজার ৮৩ টাকায় স্প্রেক্টা ইঞ্জিনিয়ার্স লিমিটেডের ক্রয়ে সঙ্গে চুক্তি করা হয়। চুক্তি অনুসারে পূর্ত কাজ বাস্তবায়নকালে কিছু টেন্ডারভুক্ত/টেন্ডার বহির্ভূত আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ভেরিয়েশন বাবদ ১৯ হাজার ৮৩ টাকা হ্রাস করে সংশোধিত চুক্তিমূল্য ১১০ কোটি ৭৩ লাখ টাকা অনুমোদনের জন্য প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


তিনি বলেন, ‘পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং/ডিগিং (প্যাকেজ-৩, লট-১)’ হয়েছে এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৫টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে ২টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান এসএস ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কন্সট্রাকশন লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৬১ কোটি ৯২ লাখ ৬৪ হাজার ২০৩ টাকা।


সভায় ‘পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং/ডিগিং (প্যাকেজ-৪, লট-২) এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৬টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে ৩টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে (১ স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং (২) ক্যাসেল কন্সট্রাকশন কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৯৮ কোটি ৬৩ লাখ ৯৮ হাজার ৯২৮ টাকা।


অতিরিক্ত সচিব বলেন, পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং/ড্রিগিং (প্যাকেজ-৪, লট-৩) এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৪টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে মাত্র ১টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯৩৫ টাকা।


সভায় পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং/ড্রিগিং (প্যাকেজ-৪, লট-৪) এর পূর্ত কাজ ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। প্রকল্পের পূর্ত কাজ ক্রয়ের জন্য উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৪টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে ২টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে সোনালী এবং এনডিই বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮৭ কোটি ৮৩ লাখ ৪৪ হাজার ৯২৫ টাকা।


এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘আশ্রয়ণ-২ প্রকল্পের ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য ৩য় ও ৪র্থ পর্যায়ে বরাদ্দকৃত গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানের বিভিন্ন সেবা ক্রয়ে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে বাস্তবায়নের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয় বলে অতিরিক্ত সচিব জানান।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com