বিদেশে চিকিৎসা নেয়ার কারণ খুঁজতে বললেন রাষ্ট্রপতি
প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ১৮:২৪
বিদেশে চিকিৎসা নেয়ার কারণ খুঁজতে বললেন রাষ্ট্রপতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, সনামধন্য চিকিৎসক, চিকিৎসা প্রতিষ্ঠান থাকা স্বত্তেও মানুষের বিদেশে চিকিৎসা নেয়ার কারণ খুঁজে বের করতে হবে। তিনি বাংলাদেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করে এ কথা বলেন।


‘আমাদের দেশে অনেক চিকিৎসক, চিকিৎসা প্রতিষ্ঠান থাকা স্বত্তেও প্রতি বছর প্রায় ২৫ লক্ষ বাংলাদেশি চিকিৎসার জন্য বিদেশ যাচ্ছে। তাই আমাদের ভাবতে হবে আসল সমস্যাটা কোথায়,’ তিনি বলেন। রোগীর আস্থা অর্জনে একজন ডাক্তারকে সবার আগে ভালো শ্রোতা হবার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি হামিদ বলেন, অনেক কথা অপ্রাসঙ্গিক মনে হলেও রোগীর কাছে তা মানসিক সন্তুষ্টির বিষয়। তাই রোগীকে পর্যাপ্ত সময় নিয়ে দেখতে হবে।


রোগীকে ঔষধ প্রদানের ক্ষেত্রে ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান কর্তৃক চিকিৎসককে বিভিন্ন ভাবে প্রলুব্ধ করার রিপোর্ট প্রায়ই পত্রিকায় আসার কথা উল্লেখ করে বলেন, এই অসুস্থ ও অসৎ প্রতিযোগিতা পরিহার করতে হবে। এক্ষেত্রে বিদেশের মতো Trade Name এর পরিবর্তে Gepress Name চালু করার বিষয়টি ভাবতে হবে।


দেশে জনসংখ্যার অনুপাতে চিকিৎসক ও নার্সের সংখ্যা অপ্রতুল ও বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যাও চাহিদার তুলনায় কম উল্লেখ করে হামিদ বলেন, অনেকেই বিশেষায়িত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। "আপনারা জানেন মানবসেবা একটি স্বর্গীয় গুণ। রোগাক্রান্ত মানুষ সৃষ্টিকর্তার পর একজন ডাক্তার ও নার্সের ওপর ভরসা রাখেন। আপনাদের ভালো ব্যবহার ও চিকিৎসা যে কোনো রোগীর পরম কাম্য," তিনি বলেন।


রাষ্ট্রপতি বলেন, উদার মন নিয়ে কাজ করলে জনসাধারণের মাঝে ভালো ডাক্তারের পাশাপাশি বড়ো মানুষ হিসেবেও বিবেচিত হওয়া যায়। এই বিশ্ববিদ্যালয় কেবলমাত্র চিকিৎসা সেবার ক্ষেত্রেই নয়, গবেষণা ও চিকিৎসা বিজ্ঞানের সকল ক্ষেত্রেই জ্ঞানচর্চার সূতিকাগার। ফলে আপনারা এখানে যা শিখলেন ও দেখলেন, ব্যক্তি জীবনেও তার ধারাবাহিকতা ধরে রাখতে সচেষ্ট থাকবেন বলে আমার বিশ্বাস।


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে বিশেষজ্ঞ সৃষ্টির কারিগর অ্যাখ্যা দিয়ে হামিদ বলেন, আপনাদের পরিশ্রমের ফসল দেশের বিশেষজ্ঞ চিকিৎসক, চিকিৎসাবিজ্ঞানী ও চিকিৎসাবিজ্ঞানের শিক্ষক। শিক্ষার মানোন্নয়নে গবেষণার বিকল্প নেই, অথচ আমাদের চিকিৎসা শিক্ষায় গবেষণার পরিমাণ খুবই কম।


নিজস্ব গবেষণাকর্মের উপর জোর দিয়ে হামিদ বলেন, আমাদের দেশের রোগব্যাধির ধরন উন্নত ও পশ্চিমা দেশগুলোর চেয়ে ভিন্ন। যে কারণে আমাদের নিজস্ব গবেষণাকর্মই শুধু পারবে এদেশের বৈচিত্র্যপূর্ণ রোগসমুহের কার্যকর ও সুলভ চিকিৎসাপদ্ধতি উদ্ভাবন করে এদেশের রোগীদের সত্যিকারের সমাধানটি সহজলভ্য করতে। তাই আমি আপনাদের গবেষণায় আরো বেশি নিয়োজিত হতে হবে।


বিবার্তা/সানজিদা/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com