ভোটার উপস্থিতি কম হলেও সন্তোষজনক ছিল: সিইসি
প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১২:৪০
ভোটার উপস্থিতি কম হলেও সন্তোষজনক ছিল: সিইসি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভোটার উপস্থিতি তুলনামুলক কম হলেও সন্তোষজনক ছিলো বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।


বৃহস্পতিবার (২ মার্চ) সকালে জাতীয় ভোটার দিবস উপলক্ষে আয়োজিত র‍্যালি শেষে নির্বাচন ভবনের সামনে তিনি এ মন্তব্য করেন।


সিইসি বলেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হলে কেন্দ্রে ভোটার উপস্থিতি বাড়ে। ভোটকে প্রতিযোগিতামূলক করতে রাজনৈতিক দলগুলোকে কমিশন বারবার আহ্বান জানাচ্ছে। দলগুলোর নিজেদের মধ্যে সমস্যা নিরসন করা দরকার। এ ক্ষেত্রে কমিশন মুরুব্বিয়ানা করবে না।


সকালের এই আয়োজনে নিজেদের মেয়াদে বিভিন্ন নির্বাচনে ভোটার উপস্থিতি তুলনামূলক কম হলেও সন্তোষজনক ছিলো বলে উল্লেখ করেন সিইসি। তবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের মাধ্যমে সংসদ নির্বাচনে ‘যথেষ্ট’ ভোটার উপস্থিতি থাকবে বলে আশা রাখেন তিনি।


কাজী হাবিবুল আউয়াল বলেন, অনুমান ও বাস্তবতার নিরিখে বলা যায়- ভোট যখন প্রতিদ্বন্দ্বিতামূলক হয়, ব্যাপকভাবে প্রতিদ্বন্দ্বিতামূলক হয়, তখন ভোটার উপস্থিতি বেশি থাকে। উপনির্বাচনে ভোটার উপস্থিতি কিছুটা কম হয়েছে। কারণ মেয়াদ আছে মাত্র ১০ মাস। আর সত্যিকার অর্থে প্রতিদ্বন্দ্বিতামূলক হয়নি। ইউনিয়ন পরিষদে কিন্তু উপস্থিতি সন্তোষজনক ছিল। ইভিএমে ভোটে বলা হয় ধীরগতি, সেখানেও উপস্থিতি যথেষ্ট ভালো ছিল।


‘আমরা আশাকরি আগামীতে ভোট প্রতিদ্বন্দ্বিতামূলক হবে, সেখানে উপস্থিতি যথেষ্ট হবে সেই আশাবাদ আমি ব্যক্ত করছি।’
 
নির্বাচনে নিজেদের ভূমিকার কথা তুলে ধরে তিনি জানান, কেন্দ্রে ভোটার আনার দায়িত্ব হচ্ছে প্রথমত ভোটারের নিজের। রাজনৈতিকভাবে প্রতিদ্বন্দ্বিতা যদি হয় তাহলে রাজনৈতিক দলগুলোর একটা দায়িত্ব রয়েছে। তাদেরকে সে দায়িত্ব পালন করতে হবে। নির্বাচন কমিশন, আমরা ভোটটা আয়োজন করবো।


সিইসি বলেন, আমরা আপনাদের ব্যালট পেপার সাপ্লাই করবো, বক্স সাপ্লাই করবো এবং আমরা আইন-শৃঙ্খলা বিষয়ক সংস্থাগুলো আছে তাদেরকে স্ট্রিকলি বলে থাকি আপনারা ভোটকেন্দ্রের চারপাশে প্রত্যাশিত যে আইন-শৃঙ্খলা এবং অনুকূল পরিবেশ, সেটা নিশ্চিত করার চেষ্টা করবেন। তাই দায়িত্বটি কার? দায়িত্বটি সামগ্রিক সমন্বয়ের; এককভাবে এই দায়িত্ব কখনোই নির্বাচন কমিশনের নয়।


ভোটার দিবসের এ অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীর, আনিছুর রহমান, ইসি সচিব মো. জাহাংগীর আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সকালে নির্বাচন ভবন থেকে রালি বের হয়ে আগারগাঁওস্থ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নির্বাচন ভবনের সামনে গিয়ে শেষ করা হয়।


বিবার্তা/সানজিদা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com