জাতীয়
ধান গবেষণা ইনস্টিটিউটের সুবর্ণজয়ন্তী আজ
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১:০৮
ধান গবেষণা ইনস্টিটিউটের সুবর্ণজয়ন্তী আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সুবর্ণজয়ন্তী আজ বৃহস্পতিবার। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১১টায় হেলিকপ্টার যোগে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সদরদপ্তরে তার পৌঁছানোর কথা রয়েছে। অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 


দেশের কৃষি খাতের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ব্রি দিবসটি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দু’দিনের বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছেবাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট। 


সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১১১টিরও বেশি আধুনিক ধানের জাত উন্নয়নসহ ৫০ বছরের উদ্ভাবন সাফল্য তুলে ধরার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্যাম্পাসে স্বাগত জানানোর সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)। এছাড়া একইদিন বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।


ব্রি প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রধান মো. রাশেল রানা জানান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের গৌরব ও সাফল্যের ৫০ বছর পূর্তি উদযাপন ও বঙ্গবন্ধু পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেবেন।এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বেলুন ও পায়রা উড়িয়ে সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। এসময় বঙ্গবন্ধু-পিয়েরে ট্রুডো কৃষি প্রযুক্তি কেন্দ্র উদ্বোধন ও প্রতিষ্ঠানের ইনোভেশনস পরিদর্শন করবেন।


এছাড়া রজতজয়ন্তী উপলক্ষে গীতি আলেখ্য, তথ্যচিত্র প্রদর্শন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর ৫টি প্রকাশনার মোড়ক উন্মোচন ও প্রধানমন্ত্রীকে সম্মাননা স্মারক প্রদান করা হবে বলে জানা গেছে।


উল্লেখ্য,ব্রি এ পর্যন্ত ১১১টি ধানের আধুনিক জাত উদ্ভাবন ও অবমুক্ত করেছে, ১০৪টি ইনব্রিড ও ৭টি হাইব্রিড। এর মধ্যে ২৪টি বিভিন্ন সহিষ্ণু জাত, যার ১০টি লবণাক্ত সহিষ্ণু, তিনটি নিমজ্জন সহিষ্ণু, তিনটি খরা সহিষ্ণু, চারটি শীত সহিষ্ণু, দু’টি জলোচ্ছ্বাস সহিষ্ণু, একটি আধা-গভীর জল এবং একটি দ্বৈত সহিষ্ণু (সাল+সাব)।


এছাড়াও ডায়াবেটিস রোগীদের জন্য ১৩টি প্রিমিয়াম মানের, পাঁচটি  জেডএন-সমৃদ্ধ এবং তিনটি নিম্ন জিআই (গ্লাইসেমিক ইনডেক্স) ধান তৈরি করা হয়েছে। জানা গেছে, দেশের মোট ধানি জমির ৮০ শতাংশেরও বেশি ব্রি ধানের উৎপাদন করা হয়েছে এবং জাতীয় ধান উৎপাদনে এর অবদান  প্রায় ৯১ শতাংশ।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com