গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন বুধবার
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ০৯:৫৬
গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন বুধবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অনিয়মের কারণে স্থগিত হওয়া গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন আগামীকাল বুধবার অনুষ্ঠিত হবে।


গত বছরের ১২ অক্টোবর এ আসনের উপ-নির্বাচনে ব্যাপক অনিয়মের কারণে ভোটগ্রহণ বন্ধ করে দিয়েছিল ইসি। পরে ৪ জানুয়ারি ভোটের নতুন তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন।


গত বছরের ৭ ডিসেম্বর পুন: ভোটের এ তারিখ নির্ধারণের আদেশ দেয়া হয়। এ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো ফরিদুল ইসলাম।


নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, সকল পক্ষকে নির্বাচন ব্যবস্থার পরিবেশ তৈরি করতে হবে। যাতে ভোটারদের মাঝে আস্থা তৈরি হয় এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করা সম্ভব হয়।


নির্বাচনে দায়িত্বরত কেউ অবহেলা ও পক্ষপাতিত্বমূলক আচরণ করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।


উপ-নির্বাচন উপলক্ষে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ও আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে গত ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত মতবিনিময় সভাতে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন।


অন্যদিক, বাড়িতে হামলা ও হত্যা প্রচেষ্টার সুষ্ঠু তদন্ত দাবি করেছেন গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সৈয়দ মো. মাহবুবুর রহমান। সোমবার (২ জানুয়ারি) বিকেলে গাইবান্ধা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।


কমিশন জানায়, নির্বাচনে আগের প্রার্থীরাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন -মাহমুদ হাসান রিপন (আওয়ামী লীগ), এ এইচ এম গোলাম শহীদ রঞ্জু (জাতীয় পার্টি), অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম (বিকল্প ধারা), নাহিদুজ্জামান নিশাদ (স্বতন্ত্র) ও সৈয়দ মাহবুবুর রহমান (স্বতন্ত্র)।


মোট ৯৫২ টি ভোটকক্ষে ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করবেন। আর ১৭টি ইউনিয়নেের ১৪৫ ভোট কেন্দ্রের আইন শৃঙ্খলা বজায় রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ ফোর্স মোতায়েন করা হয়েছে বলে জানান কমিশনের মুখপাত্র এস এম আসাদুজ্জামান।


তিনি জানান, সাধারণ কেন্দ্রগুলোতে আইন শৃঙ্খলা বাহিনীর ১৬ থেকে ১৭ জন করে সদস্য মোতায়েন আছে। অন্যদিকে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৭ থেকে ১৮ জন করে সদস্য মোতায়েন করা হয়েছে।


পাশাপাশি পুলিশ এপিবিএন ও ব্যাটেলিয়ন আনসারের সমন্বয় মোবাইল ফোর্স থাকবে ছয়টি আর স্ট্রাইকিং ফোর্স হিসেবে রাখা হয়েছে আরো চারটি টিম।


এছাড়া রাপিড একশন ব্যাটেলিয়েনের নয়টি টিমের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) চার প্লাটুন সদস্য মোতায়েন রয়েছে নির্বাচনী এলাকায়।


এ ছাড়াও নয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুইজন বিচারিক ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও সংক্ষিপ্ত বিচারকাজ সম্পন্ন করবেন বলে জানান ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান।


সাঘাটা ও ফুলছড়ি দুটি উপজেলা নিয়ে এ সংসদীয় আসন গঠিত। এতে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন। এর মধ্যে ফুলছড়ির সাতটি ইউনিয়নে ১ লাখ ১৪ হাজার ৬৭৬ জন এবং সাঘাটার ১০টি ইউনিয়নে ২ লাখ ২৫ হাজার ৭০ জন।


মূলত জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়।


বিবার্তা/সানজিদা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com