বিইআরসি আইন ২০২২-এ রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার অনুরোধ
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৭:৫০
বিইআরসি আইন ২০২২-এ রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার অনুরোধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গতকাল মন্ত্রিসভায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৩-এর ধারা ৩৪-এর উপধারা ৩ সংশোধন এবং ধারা এক সন্নিবেশিত করার যে প্রস্তাব করা হয়েছে, তাতে মহামান্য রাষ্ট্রপতিকে স্বাক্ষর না করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।


মঙ্গলবার (২৯ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বিবৃতিতে বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক পদ্ধতিতে এবং জনগণের মতামতের ভিত্তিতে একমাত্র মূল্য নির্ধারণ কারী প্রতিষ্ঠান বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। সংশোধনী প্রস্তাবের মাধ্যমে আমরা মনে করি এই কমিশনের ক্ষমতা বহুলাংশে কমে যাবে। যদিও জনশ্রুতি রয়েছে যে লোক দেখানো গণ শুনানি অনুষ্ঠিত করে থাকে প্রতিষ্ঠানটি। আমাদের আস্থা এবং বিশ্বাস এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার জন্য এই প্রতিষ্ঠানকে আরো শক্তিশালী করা দরকার। কিন্তু দুঃখের সাথে আমরা লক্ষ্য করলাম কমিশনের ক্ষমতা খর্ব করে জ্বালানি মন্ত্রণালয়ের কর্তৃত্ব প্রতিষ্ঠা করা হচ্ছে। এর মাধ্যমে ব্যবসায়ীদের সুপারিশ প্রাধান্য পাবে একথা পরিষ্কার।


সংগঠনটির আহ্বায়ক আরও বলেন, আইন সংশোধন করে প্রয়োজনে অল্প সময়ের মধ্যে গণ শুনানি অনুষ্ঠিত করা এবং ট্যারিফ নির্ধারণ করার প্রস্তাব করা গেলে তাতে আমাদের কোন আপত্তি থাকবে না। আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে অনুরোধ করতে চাই আপনার কাছে প্রেরিত বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিআরসি আইন (সংশোধন) ২০২২-এ আপনি স্বাক্ষর করবেন না। দেশের গণতন্ত্র অব্যাহত এবং সকলের মতামতের ভিত্তিতে জ্বালানির মূল্য নির্ধারণ হবে এটাই সকলের প্রত্যাশা।


বিবার্তা/গমেজ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com