মূল্যস্ফীতির পাগলাঘোড়ার লাগাম টানা সম্ভব হয়েছে: পরিকল্পনামন্ত্রী
প্রকাশ : ০৩ অক্টোবর ২০২২, ১৭:৪৭
মূল্যস্ফীতির পাগলাঘোড়ার লাগাম টানা সম্ভব হয়েছে: পরিকল্পনামন্ত্রী
বিবর্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশের মূল্যস্ফীতি ভালোভাবে কমার কারণ হিসেবে সরকারের কৌশলগত ব্যবস্থা বা উদ্যোগকে কৃতিত্ব দেন পরিকল্পনামন্ত্রী। একইসঙ্গে আগামী মাসে মূল্যস্ফীতি আরও কমবে বলে দাবি করেন তিনি।


৩ অক্টোবর, সোমবার বাংলাদেশ ইন্সটিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ (বিআইডিএস) আয়োজিত এক অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। জনশুমারি পরবর্তী যাচাই (পিইসি) জরিপ কার্যক্রমে নিয়োজিত তথ্যসংগ্রহকারী, সুপারভাইজার ও সুপারভাইজিং কর্মকর্তাদের প্রশিক্ষণ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অনুষ্ঠানে মূল্যস্ফীতির পরিমাণ ঠিক কত কমেছে তা উল্লেখ করা হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে এলে আনুষ্ঠানিকভাবে তা বলা হবে বলে জানান মন্ত্রী।


এম এ মান্নান বলেন, সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমবে। তবে কতটা বাগে এসেছে জানতে পারবেন দুই একদিনের মধেই। আপনারা বারবার প্রশ্ন করেন মূল্যস্ফীতি নিয়ে। তবে বলতে পারি গতমাসে এটা (আগস্ট) বেড়েছিল তবে চলতি মাসে কমেছে। একটি সুখবর আছে। মূল্যস্ফীতির পাগলাঘোড়ার লাগাম টানা সম্ভব হয়েছে।


জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি হলেও সরকারের নানা উদ্যোগের কারণে দ্রব্যমূল্যের পাগলাঘোড়া ভালোভাবে বাগে এসেছে বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।


এম এ মান্নান বলেন, এক কোটি পরিবারকে স্বল্পমূল্যে খাদ্যসামগ্রী বিতরণ করার কারণে মূল্যস্ফীতি কমেছে। এর মাধ্যমে প্রায় ৪ কোটি মানুষ স্বল্পমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য পেয়েছেন। সেই সঙ্গে সরকারের নানা উদ্যোগের ফলে যারা সরাসরি মূল্যস্ফীতিতে ক্ষতিগ্রস্ত হয়েছে তারা উপকৃত হয়েছেন। ফলে মূল্যস্ফীতিতে লাগাম টানা সম্ভব হয়েছে। আমরা তথ্যেও কেন ইঞ্জিনিয়ারিং করব না। শুধু প্রক্রিয়াগত কারণে একটি দেরি হয়ে যাচ্ছে।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পরিচালিত সর্বশেষ জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক ফলাফলের পরবর্তী যাচাই কার্যক্রম বিআইডিএস আগামী ১০-১৬ অক্টোবর পরিচালনা করবে।


বিআইডিএসের মহাপরিচালক ড. বিনায়ক সেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম, পরিকল্পনা সচিব মামুন-আল-রশীদ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মতিউর রহমান প্রমুখ।


বিবার্তা/রিয়াদ/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com