থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ নারী ক্রিকেট দল
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২২, ০১:১৫
টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশ নারী ক্রিকেট দল
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা চতুর্থ জয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলা নিশ্চিত করল বাংলাদেশ নারী ক্রিকেট দল। বিশ্বকাপ বাছাইপর্বের সেমিফাইনাল ম্যাচে থাইল্যান্ডকে ১১ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা।ফাইনালে জায়গা করে নেওয়ার পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে টাইগ্রেসরা।


শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আগে ব্যাট করে ৫ উইকেটে ১১৩ রান করে বাংলাদেশ। তবে অল্প পুঁজি নিয়েই দারুণ লড়াই করে থাই নারীদের ১০২ রানে আটকে রাখে তারা। যার ফলে আয়ারল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে বিশ্বকাপে পৌঁছে গেলো নিগার সুলতানারা।


এই জয়ে বাংলাদেশের নারীরা দক্ষিণ আফ্রিকায় আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল। এছাড়াও বাছাইপর্বের ফাইনালে আগামী ২৫ সেপ্টেম্বর আয়ারল্যান্ড নারীদের বিপক্ষে মুখোমুখি হবে টাইগ্রেসরা।


আবুধাবীতে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচেটসে হেরে আগে ব্যাট করতে নামে নিগার সুলতানা জ্যোতির দল। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১১৩ রান তুলতে পারে টাইগ্রসরা। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন রুমানা আহমেদ। ২৬ রান আশে মুর্শিদার ব্যাট থেকে। ১৭ রান করে করেন অধিনায়ক জ্যোতি এবং রিতু মণি।


লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১০২ রান করে থামতে হয় থাই নারীদের। দলটির পক্ষে নাথাখাম চান্থাম ৬৪ রান করে একাই লড়াই করেছেন। তবে টাইগ্রেস বোলার সালমা খাতুনের ১৮ রানের বিনিময়ে ৩ উইকেট এবং সানজিদা আক্তার মেঘলা ৭ রানে ২ উইকেট শিকারে হার নিয়েই মাঠ ছাড়তে হয় থাইল্যান্ডকে।


১১৪ রানের লক্ষ্য তাড়া করতে নামা থাইল্যান্ডকে শুরুতেই কঠিন চাপে ফেলে দেয় বাংলাদেশ। ইনিংসের পাঁচ ওভারের মধ্যেই মাত্র ১৩ রানে সাজঘরে ফেরান টপ অর্ডার তিন ব্যাটারকে। নিজের প্রথম ওভারে ডাবল উইকেটের সাথে মেইডেন নেন বাঁহাতি স্পিনার সানজিদা আখতার মেঘলা।


সেখান থেকে প্রতিরোধ গড়ে চতুর্থ উইকেটে ৩২ রান যোগ করেন নারুমল চাওয়াই ও নাত্থাকাম চান্থাম। অধিনায়ক নারুমল ইনিংসের ১৩তম ওভারে দলীয় ৪৫ রানে আউট হওয়ার আগে খেলেন ২৭ বলে ১২ রানের ইনিংস।


এরপর আহত অবসর হন চানিদা সুত্থিরুয়াং। তার জায়গায় নামা সোনারিন টিপোচকে নিয়ে শেষ চেষ্টা চালান চান্থাম। বিশেষ করে শেষ তিন ওভারে ৫১ রানের চাহিদায় ১৮তম ওভারে ১৬ রান ও ১৯তম ওভারে ১৩ রান নিয়ে খেলা জমানোর আভাস দেন তিনি।


কিন্তু ব্যক্তিগত ফিফটির বাইরে আর কিছুই পাননি চান্থাম। ইনিংসের শেষ ওভারে অভিজ্ঞ অফস্পিনার সালমা খাতুনের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে চারটি চার ও তিনটি ছয়ের মারে ৫১ বলে ৬৪ রান করেন ২৬ বছর বয়সী চাত্থাকাম। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১০২ রান করে থাইল্যান্ড।


বাংলাদেশের পক্ষে ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় ৩ উইকেট নেন সালমা। এছাড়া মেঘলা দুই ও নাহিদা আখতারের শিকার এক উইকেট।


এর আগে টস হেরে ব্যাট করতে নেমে পাওয়ার প্লে'র ছয় ওভারে কোনো উইকেট না হারিয়ে ২৭ রান করে বাংলাদেশ। কিন্তু এরপরই ধীর হতে থাকে রানের গতি। ১৫ ওভার শেষে স্কোর দাঁড়ায় ৩ উইকেটে ৬৮ রান।


ফারজানা হক পিঙ্কি ১৭ বলে ১১, মুরশিদা খাতুন হ্যাপি ৩৫ বলে ২৬ ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ২৪ বলে ১৭ রান করে আউট হন। ইনিংসের ১৫ ওভার শেষে মাত্র ৬৮ রান হওয়ায় খানিক চাপেই পড়ে গিয়েছিল বাংলাদেশ।


সেখান থেকে অভিজ্ঞ অলরাউন্ডার রোমানা আহমেদের ব্যাটে মেলে রক্ষা। যার সুবাদে শেষ পাঁচ ওভারে আর দুই উইকেট হারিয়ে ৪৫ রান যোগ করে বাংলাদেশ। অপরাজিত ইনিংসে রোমানা করেন ২৪ বলে ২৮ রান। এছাড়া শেষ দিকে ক্যামিও ইনিংসে ১০ বলে ১৭ রান করেন ঋতু মণি।


আগামী রোববার রাত ৯টায় চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে নামবে বাংলাদেশ ও আয়ারল্যান্ড।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com