মালদ্বীপে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উদযাপিত
প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ২৩:১৪
মালদ্বীপে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উদযাপিত
মো. আবদুল্লাহ কাদের, মালদ্বীপ থেকে
প্রিন্ট অ-অ+

মালদ্বীপে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।


সোমবার (৮ আগস্ট) বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপ এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।


পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর প্রেরিত বাণী পাঠ করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বাঙালির অহংকার, নারী সমাজের প্রেরণার উৎস। শৈশব থেকেই তিনি ছিলেন সাহসী ও দৃঢ়চেতা। তিনি কেবল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণীই ছিলেন না, বাঙালির মুক্তিসংগ্রামেও তিনি ছিলেন অন্যতম কাণ্ডারি।


তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবন ছিলো আন্দোলন-সংগ্রামের। মানুষের অধিকার প্রতিষ্ঠায় বারবার তাকে যেতে হয়েছে কারাগারে। আর সেই সময়ে সবকিছু শক্তহাতে যিনি সামলেছেন, তিনি জাতির পিতার সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব।


হাইকমিশনার ৬ দফা আন্দোলন, গনঅভ্যুত্থান, ৭ মার্চের ভাষণ, আগরতলা ষড়যন্ত্র মামলা ইত্যাদি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বঙ্গবন্ধুর সিদ্ধান্ত গ্রহণের পিছনে বঙ্গমাতার গুরুত্বপূর্ণ পরামর্শের কথা উল্লেখ করেন।


অনুষ্ঠান শেষে বঙ্গমাতা ও বঙ্গবন্ধু পরিবারের শহিদ সদস্যের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে বঙ্গমাতার জন্মদিনে কেক কাটা ও আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। এসময় মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশী ও হাইকমিশনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


বিবার্তা/কাদের/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com