সৌদিতে ২৫০ বাংলাদেশি শ্রমিকের মানবেতর জীবনযাপন
প্রকাশ : ২২ জুলাই ২০২২, ১১:৫৯
সৌদিতে ২৫০ বাংলাদেশি শ্রমিকের মানবেতর জীবনযাপন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের জেদ্দায় মানবেতর জীবনযাপন করছেন ২৫০ বাংলাদেশি। দালালের খপ্পরে পড়ে কোনোরকম খেয়ে পরে দিনপার করতে হচ্ছে তাদের।


ভুক্তভোগী বাংলাদেশি শ্রমিকরা জানান, তারা প্রত্যেকেই ৪ থেকে ৫ লক্ষ টাকা খরচ করে বাংলাদেশি একটি এজেন্সির মাধ্যমে সৌদি আসেন। সেখানে কাজ না দিয়ে তাদের আটকে রাখা হয় জেদ্দার আজিজিয়া এলাকার আবদ্ধ একটি বাড়িতে। কাজ চাইলে মারধর করা হয়। কোম্পানিটির সবাই এখন আত্মগোপনে রয়েছেন।


এ বিষয়ে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনাসল জেনারেল এবং শ্রম কাউন্সিলর এম কাজী এমদাদুল ইসলামকে বিস্তারিত অবহিত করা হলে তারা তাৎক্ষণিক ঘটনাস্থলে একজন আইন সহকারী পাঠিয়েছেন এবং আটক শ্রমিকদের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন বলে জানান ভুক্তভোগীরা।


এদিকে, প্রতারণা বন্ধে নেয়া হচ্ছে না প্রয়োজনীয় পদক্ষেপ। তাই এ সুযোগে প্রবাসী শ্রমিকের রক্তচোষা দালাল চক্র দেশে এবং প্রবাসে গড়ে তুলেছে বিশাল সিন্ডিকেট। এই সিন্ডিকেট তিন ভাগে কাজ করছে বলে জানান কয়েকজন ভুক্তভোগী। একটি অংশ বাংলাদেশে ভিসা বিক্রির কাজে নিয়োজিত, আরেকটি সৌদি আরব থেকে ভিসা সংগ্রহ এবং অন্যটি সৌদিতে কাজের সন্ধানে থাকে।


বেসরকারি নিয়োগ সংস্থা বিদেশে কর্মী পাঠায়, তারা কর্মী খোঁজার ক্ষেত্রে মূলত স্থানীয় দালালদের ওপর নির্ভরশীল। এসব দালাল বিদেশ যেতে প্রকৃত যে খরচ হয়, তার চেয়ে অনেক বেশি অর্থ আদায় করে বিদেশ গমনেচ্ছুদের কাছ থেকে।


অন্যদিকে যেসব কর্মী বিদেশ যান, সেখানে যাওয়ার পর তারা প্রতিশ্রুতির চেয়ে কম বেতনে কাজ করতে বাধ্য হন। একই সঙ্গে মাত্র কিছু সংখ্যক বিদেশ গমনেচ্ছু যথাযথ কাজ পান। বাকিরা প্রতিশ্রুতি অনুযায়ী কাজ পান না। এ বিষয়ে বাংলাদেশ সরকারের সহযোগিতা চেয়েছেন ভুক্তভোগী শ্রমিকরা।


এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাস।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com