পর্যটনে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০২
পর্যটনে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি বছরে পর্যটনবান্ধব দেশগুলোর তালিকায় পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বিশ্ব অর্থনৈতিক ফোরামের ২০১৯ সালের ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কম্পিটিটিভ’র প্রতিবেদনে ভ্রমণ ও পর্যটনে সেরা দেশগুলোর তালিকা প্রকাশিত হয়। তালিকায় ১২০ তম বাংলাদেশ। এই অবস্থান দক্ষিণ এশিয়ার জন্য বড় ধরনের সাফল্য।


প্রকাশিত প্রতিবেদনে, প্রাকৃতিক সম্পদ ও সাংস্কৃতিক ঐতিহ্যের সুবাদে বাংলাদেশে বিদেশি পর্যটকদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হয়েছে।


বিমান পরিবহন অবকাঠামো, নিরাপত্তা, সংস্কৃতি, বাসস্থান, টাকার মান ও স্থিতিশীল ভ্রমণের সুযোগসহ ৯০টি মানদণ্ড বিবেচনা করে ১৪০ দেশের র‌্যাংকিং করা হয়েছে।


প্রতিবেদনে বলা হয়েছে, আঞ্চলিক বিশ্লেষণে এশিয়া-প্যাসিফিকে নিরাপত্তা ও সুরক্ষায় সবচেয়ে বেশি উন্নতি করেছে বাংলাদেশ। নিরাপত্তা ও সুরক্ষা বৃদ্ধির ফলে ভ্রমণের জন্য বাংলাদেশ বেশ সুবিধাজনক।


বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিবেদনে আরো বলা হয়েছে, প্রাকৃতিক সম্পদ ও সাংস্কৃতিক ঐতিহ্যের সুবাদে বাংলাদেশে বিদেশি পর্যটকদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে। এতে এখানকার পর্যটন শিল্পে উল্লেখযোগ্য উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।


তালিকায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারত ৩৪, শ্রীলঙ্কা ৭৭, নেপাল ১০২ নম্বরে। বাংলাদেশের নিচে আছে পাকিস্তান ১২১।


র‌্যাংকিংয়ে শীর্ষে আছে ইউরোপের দেশ স্পেন। এর পর যথাক্রমে ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, কানাডা ও সুইজারল্যান্ড তালিকায় স্থান পেয়েছে।


বিবার্তা/তাওহীদ/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com