জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবসে ডিআরইউতে মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩, ১৯:১৫
জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবসে ডিআরইউতে মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) ও মার্চ ফর মাদার সংগঠনের যৌথ উদ্যোগে জরায়ুমুখের ক্যান্সার সচেতনায় এক আলোচনা সভা ও প্রতীকী পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।


১৪ জানুয়ারি, শনিবার ডিআরইউ চত্ত্বর থেকে পদযাত্রা বের করা হয়। এরপর দুপুরে ডিআরইউ সাগর-রুনী মিলনায়তনে আলোচনা সভা শেষে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন ঘোষণা করা হয়।


ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও মার্চ ফর মাদার’র প্রধান সম্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট গাইনী চিকিৎসক অধ্যাপক ডা. টি এ চৌধুরী।


সভায় আরো বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য (সাবেক সচিব) আবুল কালাম আজাদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাবেক উপদেষ্টা ডা. মোজাহেরুল হক, ডিআরইউর সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল, মাতুয়াইল মা ও শিশু স্বাস্থ্য ইন্সটিটিউটের সাবেক নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. শারিয়া তাসনিম, বিএসএমএমইউ গাইনী বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন, হপকিনস ইউনিভার্সিটি অধ্যাপক ডা. হালিদা খানুম আক্তার, ডিআরইউর কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ।


এসময় ডিআরইউ দফতর সম্পাদক কাওসার আজম ও কার্যনির্বাহী সদস্য কিরণ শেখ উপস্থিত ছিলেন।


সভায় বক্তারা বলেন, প্রতিবছর ৮ হাজারের বেশি নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হয় এবং এর মধ্যে ৬ হাজারের বেশি মারা যায়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। এই কাজ করতে সর্বপ্রথম জাতীয় ক্যান্সার নিয়ন্ত্রণ নীতি করার দাবি জানান তারা।


বক্তারা আরো বলেন, দেশে অতীতের চেয়ে ক্যান্সার চিকিৎসায় অগ্রগতি হয়েছে। তবে এই চিকিৎসার ফলোআপ চেকআপ ব্যবস্থায় একেবারেই পিছিয়ে। বর্তমানে জরায়ুমুখের ক্যান্সার জনসচেতনতা সম্পর্কে যে অগ্রযাত্রার সূচনা হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে দেশ থেকে দ্রুততম সময়ে এই রোগ মুক্ত করা সম্ভব।


বিবার্তা/কিরণ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com