শুরু হল ৯ দিনব্যাপী ‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব’
প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩, ০২:০৯
শুরু হল ৯ দিনব্যাপী ‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বর্ণাঢ্য আয়োজনে শিল্পকলা প্রাঙ্গণ এখন উৎসবে রঙিন। ১৭ ডিসেম্বর, রবিবার শুরু হয়েছে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে’ প্রতিপাদ্যে ‘গণজাগরণের শিল্প আন্দোলন’ কর্মসূচির আওতায় ৯ দিনের ‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব’।


রবিবার বিকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় আরো উপস্থিত ছিলেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ।


সংক্ষিপ্ত বক্তব্যে লিয়াকত আলী লাকী বলেন, একে অপরের দুঃখে আমরা যেন এগিয়ে আসি, আমরা চাই প্রত্যেক মানুষ মানবিক, সৃজনশীল ও শিল্প সমৃদ্ধ হোক। বাংলাদেশ শহীদদের দেশ; লালন, নজরুল, রবীন্দ্রনাথের দেশ। আমরা সে কারণেই সংগ্রাম করছি, সাংস্কৃতিক আন্দোলন করছি। এর অংশ হিসেবেই আমাদের এই গণজাগরণের সাংস্কৃতিক উৎসব। ৬৪ জেলায় এই উৎসব হয়েছে। প্রতিদিন এই উৎসবে আপনাদের আমন্ত্রণ। এই আন্দোলনের মাধ্যমেই আমরা ঐক্যবদ্ধ হব।


উদ্বোধনী পর্ব শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই নৃত্য পরিচালক শর্মিলা বন্দোপাধ্যায়ের নেতৃত্বে ‘আনন্দ ধ্বনি জাগাও’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যনন্দন। তুরঙ্গমী নৃত্যদলের পরিচালক নৃত্যশিল্পী পুজা সেনগুপ্ত পরিচালনায় ‘নন্দিনী’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করেন। নৃত্য পরিচালক আনিসুর ইসলাম হীরার পরিচালনায় ‘বাংলাতে হয় সূর্যোদয়’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করে সৃষ্টি কালচারাল সেন্টার। ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যনন্দন। নৃত্য পরিচালক আনিসুর ইসলাম হীরার পরিচালনায় ‘বঙ্গবন্ধু মানেই শক্তি’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করে সৃষ্টি কালচারাল সেন্টার। পুজা সেনগুপ্তের পরিচালনায় ‘বাংলাদেশের মাটি’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করে পরিচালক নৃত্যদল তুরঙ্গমী এবং মনে রং লেগেছে’ শীর্ষক সমবেত নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্যশিল্পীরা।


একক সংগীত পরিবেশন করেন সংস্কৃতি সচিব খলিল আহমেদ, প্রিয়াঙ্কা বিশ্বাস, মনির বাউল। ‘ধন্য মুজিব ধন্য’ শীর্ষক সমবেত সংগীত পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশুশিল্পীরা। ‘এই বুকে বহে যমুনা’ শীর্ষক দ্বৈত সংগীত পরিবেশন করেন মো. সোহানুর রহমান ও রোকসানা আক্তার। এছাড়া জাপানি শিল্পীদের পরিবেশনায় সমবেত সংগীত পরিবেশিত হয়। আবৃত্তি পরিবেশন করেন কল্লোল ও কাজী বুশরা আহমেদ তিথি। এছাড়া তারকা শিল্পী হিসেবে পরিবেশনায় যুক্ত হোন আহসান হাবীব নাসিম এবং স্বাগতা। অনুষ্ঠানে উপস্থাপনায় ছিলেন ডালিয়া আহমেদ।


শিল্পকলা একাডেমি জানায়, শিল্পের সব শাখার সমন্বয়ে দেশব্যাপী বহুমুখী সাংস্কৃতিক কর্মযজ্ঞের বাস্তবায়িত রূপ ‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব, যন্ত্র সংগীত উৎসব এবং অ্যাক্রোবেটিক উৎসব’। এই সামগ্রিক উন্নয়ন প্রক্রিয়ায় সর্বসাধারণকে সম্পৃক্ত ও অনুপ্রাণিত করতে ডিসেম্বর মাসব্যাপী আয়োজন করা হয়েছে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব।


সোমবার ১৮ থেকে ২৬ ডিসেম্বর সারাদেশে একযোগে গণজাগরণের যন্ত্রসংগীত উৎসবের উদ্বোধন হবে। এছাড়া গত শনিবার থেকে শুরু হওয়া অ্যাক্রোবেটিক প্রদর্শনী ঢাকার ৩৬টি স্থানে প্রদর্শিত হবে। সোমবার অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে মিরপুরে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com