শুরু হয়েছে ৬ দিনব্যাপী ‘গণজাগরণের নৃত্য উৎসব’
প্রকাশ : ২৩ অক্টোবর ২০২৩, ১৮:৪৮
শুরু হয়েছে ৬ দিনব্যাপী ‘গণজাগরণের নৃত্য উৎসব’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনে শিশুদের মর্মান্তিক মৃত্যু আর নির্মম নির্যাতনের ঘটনায় যুদ্ধবিরোধী নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হলো নৃত্য উৎসব। ৬ দিনব্যাপী ‘গণজাগরণের নৃত্য উৎসব’ চলবে। নৃত্যের মাধ্যমে শুদ্ধ সংস্কৃতি চর্চা ও গণজাগরণ সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ উৎসব আয়োজন করেছে।


শুদ্ধভাবে নৃত্যচর্চায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে জেলা, বিভাগ পর্যায় ছাড়াও দেশের বাইরে যুক্তরাষ্ট্র থেকেও অংশগ্রহণ করছে অর্ধশতাধিক নৃত্যদল। শিল্পের মাধ্যমে, শিল্পচর্চার মাধ্যমে সংস্কৃতির বার্তা ছড়িয়ে দিয়ে গণজাগরণের মধ্য দিয়ে নৃত্যদলগুলোকে পৃষ্টপোষকতা প্রদানের লক্ষ্যেই বাংলাদেশ শিল্পকলা একাডেমির এ আয়োজন।


৬ দিনব্যাপী জমজমাট এ আয়োজনের পর্দা উঠেছে২২ অক্টোবর, রবিবার উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে।


২২ অক্টোবর, রবিবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে সূচনা হলো ‘গণজাগরণের নৃত্য উৎসব’ এর। ১ম দিনের পরিবেশনায় অংশ নেয় ৯টি নৃত্যদল।


দেশের ৬৭টিসহ মোট ৭৫টি নৃত্য দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে এ উৎসব। যুক্তরাষ্ট্র থেকে ভিডিও কলের মাধ্যমে যুক্ত হবে ৪টি নৃত্যদল। জাকজমকর্পূণ এ নৃত্য উৎসবের উদ্বোধনী দিনে ছিল বিভিন্ন দলের পরিবেশনা।


উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য প্রদান করেন জনাব সালাহউদ্দিন আহাম্মদ, সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।


তিনি বলেন, ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের মধ্যে ভালো চিন্তা ও শুভ বোধ সৃষ্টির লক্ষ্যেই নৃত্য উতসবের এ আয়োজন।’


সভাপতি হিসেবে উৎসবের উদ্বোধন করেন জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ।


বক্তব্যে তিনি বলেন –‘কথিত আছে, ঈশ্বর যখন বিপদে পড়েন তখনই শিল্পের প্রয়োজন হয়। ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ সবক্ষেত্রেই শিল্পীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সংস্কৃতি চর্চার মাধ্যমেই প্রত্যেক মানুষের কাছে আমরা পৌঁছে যেতে চাই।’


বিশ্বে যুদ্ধ হানাহানির যে ঘটনা ঘটছে সে প্রসঙ্গে ফিলিস্তিনে যুদ্ধের ভয়াবহতা ও নারী-শিশু নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানান তিনি। তিনি আরো বলেন, ‘আমাদের দেশ থাকবে ঐক্যবদ্ধ, জাতির পিতা যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছেন সে লক্ষ্যে এগিয়ে যাওয়ার উদ্দেশ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’


এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বরেণ্য নৃত্যশিল্পী মিনু হক।


ফিলিস্তিনের গাজায় শিশুদের মর্মান্তিক মৃত্যু আর নির্মম নির্যাতনের বিপরীতে সুন্দর পৃথিবী গড়ার এবং শান্তি, নিরাপত্তা এবং নির্ভীক চিত্তে শিশুদের বেড়ে উঠার অঙ্গীকার জানিয়ে যুদ্ধ বিরোধী নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী পর্ব।


এ আলোকে প্রথমদিনের আয়োজনের শুরুতেই ‘অবহেলার মৃত্য নয়’ পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু নৃত্যদল। এরপর পরিবেশিত হয় নৃত্যালেখ্য পরিবেশন করে নৃত্যদল – নৃত্যাঞ্চল। কত্থক কম্পোজিশন (তারানা) পরিবেশিত হয় নৃত্য পরিচালক শামীম আরা নীপা ও শিবলী মোহাম্মদ। এরপরে নৃত্যালেখ্য ‘বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি’ পরিবেশন করে বাংলাদেশ ইন্সটিটিউট অফ পারফর্মিং আর্টস (বিপা-নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র) নৃত্য পরিচালক এ্যানি ফেরদৌস। খণ্ডনৃত্য ‘প্রিয় বাংলাদেশ’ পরিবেশন করে ভঙ্গিমা ডান্স থিয়েটার। নৃত্য পরিচালনায় সৈয়দা সায়লা আহমেদ লিমা। নৃত্যালেখ্য ‘ষড়ঋতু’ পরিবেশন করে নৃত্যদল- নন্দন কলা কেন্দ্ৰ। নৃত্য পরিচানায় এম আর ওয়াসেক। ‘আমাদের বাংলাদেশ’ নৃত্যালেখ্য পরিবেশন করে ম্যাশ মাহবুব কোরিওগ্রাফি টিম। নৃত্য পরিচালনায় মাশরুর রহমান ও হোসেন মাহবুব। বিঝু উৎসব খন্ডনৃত্য পরিবেশন করে তপস্যা নৃত্যদল। নৃত্য পরিচালনায় ফিফা চাকমা। এরপরে ছিল নৃত্যালেখ্য ‘স্বপ্নসুরের বাংলাদেশ’ পরিবেশনায় বাংলাদেশ একাডেমি অফ ফাইন আর্টস, নৃত্য পরিচালক ফারহানা চৌধুরী ।


নৃত্যালেখ্য ‘হৃদয়ের কবি’ পরিবেশন করেন নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্ৰ। নৃত্য পরিচালনায় - কবিরুল ইসলাম রতন এবং সবশেষে ‘বঙ্গবন্ধুর প্রিয় গান, বঙ্গবন্ধুকে নিয়ে গান’ শিরোনামে সমবেত নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন ডালিয়া আহমেদ।


২৩ অক্টোবর ২০২৩
গণজাগরণের নৃত্য উৎসবে যে-সব নৃত্যদলের পরিবেশনা থাকবে-
নৃত্যসুর, নৃত্যছন্দ, সৃষ্টি একাডেমি অফ পারফর্মিং আর্টস (নিউ জার্সি, যুক্তরাষ্ট্র), ধ্রুপদী নৃত্যালয়, রিদম ডান্স গ্রুপ, অ্যালিফিয়া স্কোয়াড, নাচঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু নৃত্যদল, ঘুঙুর নৃত্যালাপ। এছাড়া ২৪, ২৫, ২৬ এবং ২৭ অক্টোবর ২০২৩ সমাপনী দিনেও থাকবে ভিন্ন ভিন্ন নৃত্যদলের পরিবেশনা। প্রতিদিনই রয়েছে কমপক্ষে ৮-৯ টি নৃত্যদলের মনোমুগ্ধকর পরিবেশনা।


প্রতিদিনকার এ নৃত্য উৎসব আয়োজন অনুষ্ঠিত হবে একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা ৬.৩০ মিনিটে। নৃত্য উৎসব সকলের জন্য উন্মুক্ত।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com