প্রমথ চৌধুরীর প্রয়াণদিবস আজ
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৩, ০০:৩৭
প্রমথ চৌধুরীর প্রয়াণদিবস আজ
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রমথ চৌধুরী (১৮৬৮-১৯৪৬) বিংশ শতাব্দীর অন্যতম সাহিত্যিক। তিনি বাংলা গদ্যে চলিতরীতির প্রবর্তক। এছাড়া বাংলা সাহিত্যে প্রথম বিদ্রƒপাত্মক প্রবন্ধও রচনা করেন প্রমথ। গল্পকার হিসেবেও তার অবদান রয়েছে। তার সাহিত্যিক ছদ্মনাম ছিল বীরবল। ১৯৪৬ সালের ২ সেপ্টেম্বর কলকাতায় প্রয়াত হন এই বিশিষ্ট সাহিত্যিক।


প্রমথ চৌধুরী ১৮৬৮ সালের ৭ আগস্ট বাংলাদেশের পাবনা জেলার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার শিক্ষাজীবন ছিল অসাধারণ কৃতিত্বপূর্ণ। তিনি কলকাতা হেয়ার স্কুল থেকে এন্ট্রাস ও সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে এফএ পাস করেন। প্রেসিডেন্সি কলেজ থেকে ১৮৮৯ খিস্টাব্দে বিএ (অনার্স) দর্শন, ১৮৯০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণিতে এমএ ডিগ্রি অর্জন করেন এবং পরে ব্যারিস্টারি পড়ার জন্য বিলাত যান। বিলাত থেকে ফিরে এসে ব্যারিস্টারি পেশায় যোগদান না করে তিনি কিছুকাল ইংরেজি সাহিত্যে অধ্যাপনা করেন এবং পরে সাহিত্যচর্চায় মনোনিবেশ করেন। ১৯৪১ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ‘জগত্তারিণী পদক’ অর্জন করেন।


প্রমথ চৌধুরী ঠাকুর এস্টেটের ম্যানেজার ছিলেন। তিনি মাসিক সবুজপত্র ও বিশ্বভারতী সম্পাদনা করেন। সবুজপত্র পত্রিকা সম্পাদনার মাধ্যমেই তিনি বাংলা সাহিত্যে চলিতরীতি প্রবর্তন করেন। রবীন্দ্রনাথের অগ্রজ সত্যেন্দ্রনাথ ঠাকুরের (১৮৪২-১৯২৩) কন্যা ইন্দিরা দেবীর সঙ্গে তার বিয়ে হয়। লেখক আশুতোষ চৌধুরী (১৮৮৮-১৯৪৪) প্রমথ চৌধুরীর অগ্রজ। প্রমথ চৌধুরীর গ্রন্থের মধ্যে রয়েছেÑ তেল-নুন-লকড়ী (১৯০৬), বীরবলের হালখাতা (১৯১৬), নানাকথা (১৯১৯), নানাচর্চা (১৯৩২) প্রভৃতি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com