‘নিউ ইয়র্ক বাংলা বইমেলা’
যুক্তরাষ্ট্রে চলছে ৩২তম বাংলা বইমেলা
প্রকাশ : ১৬ জুলাই ২০২৩, ১১:২৭
যুক্তরাষ্ট্রে চলছে ৩২তম বাংলা বইমেলা
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে শুরু হয়েছে ৪ দিনব্যাপী ৩২তম বাংলা বইমেলা। প্রতি বছরই যুক্তরাষ্ট্রে আয়োজিত হয় এই বইমেলা। এবারের বইমেলা শুক্রবার (১৪ জুলাই) শুরু হয়েছে, চলবে ১৭ জুলাই পর্যন্ত।


শুক্রবার জ্যামাইকায় পারফর্মিং আর্ট সেন্টারে কথাসাহিত্যিক শাহাদুজ্জামান ফিতা কেটে মেলা উদ্বোধন করেন। প্রধান অতিথি ছিলেন বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সিতারা রহমান।


বইমেলা নিয়ে বাঙালিদের আবেগ ভিন্ন রকম। অমর একুশে বইমেলা সময়ের দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে বড় বইমেলা। এছাড়া ছোট ছোট মেলা হয় বছরজুড়ে। প্রকাশকরা প্রতি বছর বই নিয়ে ছুটে চলেন বাংলাদেশের এপ্রান্ত থেকে ও প্রান্তে। শুধু বাংলাদেশেই নয়, প্রবাসেও তারা নিয়ে গেছেন বইমেলাকে।


মেলায় অংশ নিইয়েছে বাতিঘর, বেঙ্গল পাবলিকেশন, নালন্দা, ইত্যাদি গ্রন্থ প্রকাশ, কবি প্রকাশনী, অনন্যা, অন্বয় প্রকাশনী, সাঁকোবাড়ি ও কথাপ্রকাশ। সব মিলিয়ে অংশ নেবে ২৫টির মতো প্রকাশনী।


৩২তম নিউ ইয়র্ক বাংলা বইমেলার আয়োজন করছে মুক্তধারা ফাউন্ডেশন।


প্রায় প্রতিবছরই এ মেলায় অংশ নেয় নালন্দা। প্রকাশক রেদওয়ানুর রহমান বলেন, ‘আগে এ মেলার ব্যাপ্তি ছিল দুইদিন। পাঠকদের চাহিদা ও আগ্রহের কারণে এখন চারদিন মেলা চলে। পৃথিবীর বিভিন্ন দেশে আমাদের বইমেলায় অংশগ্রহণ করার অভিজ্ঞতা রয়েছে। কিন্তু মুক্তধারা ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত নিউ ইয়র্ক বাংলা বইমেলা একটু ব্যতিক্রম। আমরা যদি অমর একুশে বইমেলা অথবা কলকাতায় বাংলাদেশ বইমেলার সঙ্গে তুলনা করি, তবে বাংলা একাডেমির বইমেলার পর অবস্থান। বিদেশে বাংলা বইকে উপস্থাপন করে নিউ ইয়র্ক বাংলা বইমেলা।'


আয়োজকরা জানান, এবারের মেলায় দেশ ও প্রবাসের ২৫টি প্রকাশনা সংস্থা ছাড়াও শতাধিক লেখক-সাহিত্যিক-কবি-প্রাবন্ধিক এসেছেন। নতুন বইয়ের সংখ্যা দুই হাজার। বাংলাদেশ, কলকাতা এবং যুক্তরাষ্ট্রের শিল্পীরা বিভিন্ন পর্বে অংশ নেবেন, রয়েছে নতুন প্রজন্মের অংশগ্রহণে ‘শিশু-কিশোর-যুব উৎসব'।


সামনের বছর ৩৩তম বইমেলার নামকরণ ‘নিউ ইয়র্ক বাংলা আন্তর্জাতিক বইমেলা’ করার ঘোষণা দিয়েছেন বইমেলার আহ্বায়ক বিশ্বব্যাংকের সাবেক অর্থনীতিবিদ আব্দুন নূর এবং মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি মুক্তিযোদ্ধা নুরুন্নবী।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com