নির্মলেন্দু গুণের কবিতা ‘নয়া মানুষ’ এর গান
প্রকাশ : ২১ জুন ২০২৩, ২০:১৯
নির্মলেন্দু গুণের কবিতা ‘নয়া মানুষ’ এর গান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ ও বাংলা ভাষার অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণের ‘বাংলার মাটি বাংলার জল’ কাব্যগ্রন্থের ‘পুরো মানুষের গান’ কবিতা থেকে তৈরি হলো ‘নয়া মানুষ’ চলচ্চিত্রের ‘মানুষ’ শিরোনামের গানটি। বেলাল খানের সুর ও কণ্ঠে গানটির সংগীত আয়োজন করেছেন শোভন রয়।


কবি নির্মলেন্দু গুণ গানটি নিয়ে বলেন, এই কঠিন কবিতার বাণীকে সুরের শিকলে বাঁধা কঠিন। এই কঠিন কাজটি করার জন্য সুরকার, কণ্ঠশিল্পী ও চলচ্চিত্রটির নির্মাতাসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই। গানটি আমার খুবই ভালো লেগেছে।


গানটির সুরকার ও কণ্ঠশিল্পী বেলাল খান বলেন, কবিতাকে গানে রূপ দেওয়া বেশ চ্যালেঞ্জিং ছিল আমার জন্য। তবে আমি খুব আনন্দিত এই কারণে যে, কবি নির্মলেন্দু গুণের কবিতা দিয়ে অদ্ভুত সুন্দর একটা সুর তৈরি করতে পেরেছি এবং আমি পুরোপুরি তৃপ্ত। আমার বিশ্বাস এই গানটি মানুষ অনেকদিন মনে রাখবে।


নির্মাতা বয়াতি বলেন, কবি ও চলচ্চিত্র নির্মাতা মাসুদ পথিক দাদার সঙ্গে কাজ করার সুবাদে কবি নির্মলেন্দু গুণ দাদার সাথে মেশার সুযোগ পাই। একদিন তাকে জানালাম আমার প্রথম চলচ্চিত্রের জন্য গানের কথা প্রয়োজন, বিষয়বস্তু জেনে দাদা ‘পুরো মানুষের গান’ কবিতাটি আমাকে দিয়ে বললেন, প্রথম দুটি স্তবক থেকে গানটা করতে পারো, খুব ভালো হবে তোমার ছবির থিম সং। বর্তমান বাংলা সাহিত্যের প্রধান কবি যে ভালোবাসা নয়া মানুষ চলচ্চিত্রকে দিলেন তা আমাদের টিমকে সাহস ও অনুপ্রেরণা দিয়েছে।


আ মা ম হাসানুজ্জামানের ‘বেদনার বালু চরে’ উপন্যাস অবলম্বনে মাসুম রেজার চিত্রনাট্যে সোহেল রানা বয়াতির প্রথম চলচ্চিত্র ‘নয়া মানুষ’-এর চিত্রধারণের কাজ শেষ হয়েছে। কমল চন্দ্র দাসের চিত্রগ্রহণে নির্মানাধীন চলচ্চিত্রটিতে অভিনয় করছেন রওনক হাসান, মৌসুমী হামিদ, আশীষ খন্দকার, ঝুনা চোধুরী, নিলুফার ওয়াহিদ, বদরুদ্দোজা, স্মরণ সাহা, শিখা কর্মকার, মাহিন রহমান, মেহারান সানজানা, পারভীন পারু, মেরি ও শিশু শিল্পী ঊষসী।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com