বর্ষামঙ্গল নাট্য সম্ভারে ‘এলেবেলে’ মঞ্চস্থ
প্রকাশ : ২১ জুন ২০২৩, ০৯:৫২
বর্ষামঙ্গল নাট্য সম্ভারে ‘এলেবেলে’ মঞ্চস্থ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের উদ্যোগে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চলছে সপ্তাহব্যাপী ‘বর্ষামঙ্গল নাট্য সম্ভার ২০২৩’।


বর্ষামঙ্গল নাট্য সম্ভার ২য় দিনে অরিন্দম নাট্য সমপ্রদায় পরিবেশন করে জিয়া হায়দার রচিত ও মুনির হেলাল নির্দেশিত নাটক ‘এলেবেলে’।


ইমেপ্রাভাজেশান বা অচিন্তিত রচনা বা তাৎক্ষণিক উদ্ভাবন নাট্য চর্চায় স্বীকৃত ও বহুল ব্যবহৃত একটি অন্যতম আবশ্যিক অঙ্গ বা উপাদান। যাকে অবলম্বন করেই সৃষ্টি হয়েছিল রেনেসাঁ–য়ুরোপের কমেডিয়া ডেল আর্টে নাট্যধারা। আর এই ইমেপ্রাভাইজেশানের ওপর ভিত্তি করেই ‘এলেবেলে’ নাটকটির নিরীক্ষা।


নাটকটিতে পাশ্চাত্যে ষাট দশকে যে রেস্টুরেন্ট থিয়েটারের প্রচলন ঘটেছিল তাও উপস্থাপিত হয়।


তাছাড়া নাটকের ডিরেক্টর মানেই যে ডিক্টেটর নয়, অযোগ্য ব্যক্তির অবিবেচনা প্রসূত ডিকটেটরশিপ পরিণামে কী বিপর্যয় ডেকে আনতে পারে, তাও নাটকের মাধ্যমে অসাধারণ দক্ষতায় তুলে ধরা হয়।


নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয়ে অংশ নেন শেখ আনিস মঞ্জুর, বিবি আয়েশা সুমি, শামসুল কবীর লিটন, সিরাজাম মুনিরা, তৌহিদ হাসান ইকবাল, সাহেদা আক্তার মঞ্জু, রানা খান, নাজিম উদ্দিন চৌধুরী ও মুরাদ হাসান।


আগামীকাল ২২ ও ২৩ জুন অ্যাঁভাগার্ড পরিবেশন করবে সুমন টিংকু রচিত ও নির্দেশিত নাটক ‘চে’, ২৪ জুন নাট্যাধারের আয়োজনে নাট্যকার আহাম্মদ কবীর স্মরণ সভা ও তাঁর রচিত নাটকের গান পরিবেশিত হবে, সমাপনি দিন ২৫ জুন নাট্যাধার পরিবেশন করবে আহাম্মদ কবীর রচিত ও মোস্তফা কামাল যাত্রা নির্দেশিত নাটক ‘পণ্ডিত বিহার বিশ্ববিদ্যালয়’।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com