বাংলাদেশের চার ছবির দুবাইয়ের আলোকচিত্র প্রতিযোগিতায় পুরস্কার প্রাপ্তি
প্রকাশ : ২৩ জুন ২০২২, ১১:৩৫
বাংলাদেশের চার ছবির দুবাইয়ের আলোকচিত্র প্রতিযোগিতায় পুরস্কার প্রাপ্তি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুবাইয়ে অনুষ্ঠিত কিওক্সিয়া এক্সেলেন্স (ExceLENS) পুরস্কার পেয়েছে বাংলাদেশের তিন আলোকচিত্রীর চারটি ছবি। বাংলাদেশি তিন আলোকচিত্রী হলেন পিনু রহমান, সুলতান আহমেদ ও রাকিবুল আলম খান।


‘ড্রোন’ শাখায় সুলতান আহমেদের তোলা ছবিটি প্রথম হয়েছে, 'জীবনযাপন’ শাখায় বিজয়ী পিনু রহমানের তোলা ‘লস্ট চাইল্ডহুড’, রাকিবুল আলম খানের তোলা ছবি ‘পিপল’ শাখায় রানারআপ হয়েছে এবং পিনু রহমানের আরেকটি ছবি 'ভ্রমণ’ শাখায় রানারআপ হয়েছে।



আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতাটির আয়োজক কিওক্সিয়া হোল্ডিংস করপোরেশন। জাপানের ইলেকট্রনিক ও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবা নাম পরিবর্তনের পর যে তিনটি কোম্পানি গঠন করে, কিওক্সিয়া হোল্ডিংস তারই একটি। আলোকচিত্র প্রতিযোগিতার কারিগরি সহায়তায় ছিল আইএসডি (ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক ডায়ালগ) গ্লোবাল।


দুবাইয়ের ইতিহাস জাদুঘরে প্রতিযোগিতার ফল ঘোষণা করা হয়।



প্রতিযোগিতার ‘জীবনযাপন’ শাখায় বিজয়ী পিনু রহমানের তোলা ‘লস্ট চাইল্ডহুড’ ছবিতে শিশুশ্রমের বিষয়টি ফুটে উঠেছে। ‘ভ্রমণ’ শাখায় রানারআপ হয়েছে তাঁরই আরেকটি ছবিতে দেখা যায়, নৌকায় বসে শাপলা ফুল তুলছে কিশোরী। ‘ড্রোন’ শাখায় বিজয়ী হওয়া সুলতান আহমেদের তোলা ছবিতে হাতি ও এক কিশোরের ছবি। এ ছাড়া ‘পিপল’ শাখায় রানারআপ হওয়া রাকিবুল আলম খানের তোলা ছবি মা-সন্তানের সহজাত ভালোবাসার দৃশ্য।



আইএসডি গ্লোবালের ওয়েবসাইটে বলা হয়েছে, প্রতিযোগিতার এবারের আসরে স্থাপত্য, শিল্পকলা, খাদ্য, অটোমোবাইলসহ ১৫টি শাখা ছিল। এসব শাখায় বিশ্বের প্রায় ৭ হাজার আলোকচিত্রীর ৩৯ হাজারের বেশি ছবি জমা পড়ে। এর মধ্যে বিচারকের মনোনয়ন পায় ৭৫টি ছবি। তারপর চূড়ান্ত পর্বে ‘উইনার’ ও ‘রানারআপ’ হিসেবে ৩০টি ছবি পুরস্কার পায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com