নড়াইলে সুলতান উৎসব
প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৯, ১৮:৫৭
নড়াইলে সুলতান উৎসব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জেলায় বর্ণাঢ্য আয়োজনে দুদিনের ‘সুলতান উৎসব’ শুরু হচ্ছে শনিবার।বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সুলতান স্মৃতি সংগ্রহশালা ও জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সুলতান উৎসব অনুষ্ঠিত হবে।


জেলা শিল্পকলা একাডেমি সূত্র জানায়, দুদিনের সুলতান উৎসব উপলক্ষে শনিবার সকাল ৮টায় এসএম সুলতান স্মৃতি সংগ্রহশালা প্রাঙ্গণে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, সকাল সাড়ে ৯টায় শিশুদের নিয়ে চিত্রানদীতে নৌকা ভ্রমণ, সকাল সাড়ে ১০টায় চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও শিশু কর্মশালা, বেলা সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমির গুণীজন সম্মাননা প্রাপ্তদের চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন, বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে বাউল গানের আসর ও স্থানীয় কবিদের অংশগ্রহণে কবিতা পাঠের আসর, বেলা ৫টায় এস এম সুলতানের উপর তথ্যচিত্র উপস্থাপন এবং সন্ধ্যা ৬টায় তথ্যচিত্র আদমসুরত প্রদর্শনী অনুষ্ঠিত হবে।


রবিবার উৎসবের সমাপনী দিন বিকেল ৪টায় জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধ্যায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।


বরেণ্য শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরতলীর মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার এই শিল্পী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। প্রিয় জন্মভূমি নড়াইলের নিজ বাড়ির আঙ্গিনায় তাকে শায়িত করা হয়।


শিল্পী সুলতান শিল্পের মূল্যায়ন হিসেবে পেয়েছেন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’ নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার। এছাড়া ১৯৮২ সালে একুশে পদক এবং ১৯৯৩ সালে স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট হিসেবে স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা পান তিনি।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com