ছোলা আলুর চাট
রেসিপি
প্রকাশ : ৩১ জুলাই ২০১৯, ১৭:৫৩
ছোলা আলুর চাট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ছোলা দিয়ে বিভিন্ন ধরনের ডিশ রান্না করা যায়। সে ধরনের একটি রেসিপি হল ছোলা আলুর চাট।


আসুন ঝটপট জেনে নেই এর তৈরি পদ্ধতি।
উপকরণ


বড় আলু ৪টি, কর্নফ্লাওয়ার দেড় টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পাপড়িকা ১ চা-চামচ, কাবলি বুট ১ কাপ, তেঁতুলের পিউরি ১ কাপ, চিনি পৌনে এক কাপ, চাট মসলা ১ চা-চামচ, গুঁড়া করা শুকনা মরিচ ২ চা-চামচ, মেথিগুঁড়া আধা চা-চামচ, শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, আদাগুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২-৩টি, ধনেপাতা ১ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, টমেটোকুচি ৩ টেবিল চামচ, পেঁয়াজকুচি ৩ টেবিল চামচ।


প্রণালী


১টি আলু সেদ্ধ করে কিউব আকারে কেটে রাখুন। অন্য আলু কুচি করে কেটে নিন। পরিষ্কার পানিতে ধুয়ে পানি ভালোভাবে ঝরিয়ে নিন। কর্নফ্লাওয়ার, পাপড়িকা ও সামান্য লবণ মেখে আলুকুচি ভালোভাবে মেশান।


একটা চা–ছাঁকনিতে কুচানো আলু ছড়িয়ে এর ওপর আরেকটা একই মাপের ছাঁকনি দিয়ে চেপে ডুবো তেলে ভেজে নিন। কাবলি বুট ৫-৬ ঘণ্টা ভিজিয়ে রেখে লবণ পানিতে সেদ্ধ করে নিন। সেদ্ধ আলুর টুকরো, সেদ্ধ কাবলি বুট, পেঁয়াজকুচি, টমেটোকুচি ভাজা আলুর ঝুড়িতে রাখুন।


একটা প্যানে তেঁতুলের পিউরি, চিনি, চাট মসলা, মেথি, শুকনা মরিচ ও আদার গুঁড়া মেশান। ৩-৪ মিনিট নেড়ে ঘন হলে নামিয়ে গুঁড়া শুকনা মরিচ দিয়ে নেড়ে নিন। কাঁচা মরিচ, ধনেপাতা, লেবুর রস ও সামান্য লবণ একসঙ্গে বিট করে নিন।


এবার আলুর ঝুড়ির ছোলার ওপর তেঁতুলের সস, কাঁচা মরিচ ও ধনেপাতার মিশ্রণ ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। ইচ্ছে হলে সামান্য টকদই ও ঝুরা চানাচুরও দিতে পারেন।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com