চুলের নানা সমস্যার একমাত্র দাওয়াই তেল
প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১৩:২০
চুলের নানা সমস্যার একমাত্র দাওয়াই তেল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুন্দর চুল পেতে হলে দরকার পুষ্টি আর চুলের গোড়ায় পুষ্টি জোগাতে পারে একমাত্র তেল। বিশ্বাস করছেন না? এটাই সত্যি। চুলের নানা সমস্যার একমাত্র দাওয়াই হলো বিভিন্ন তেল। সুস্থ চুল হল নিয়মিত যত্নের ফসল। চুলের যত্ন না নিলে চুল অচিরেই ফাটে এবং ভেঙে যায়।


ছোটবেলা থেকেই আমাদের বলা হয়ে এসেছে মাথায় তেল দেওয়ার জন্য। কিন্তু আমাদের মধ্যে অনেকেরই এই তেল মাখার বিষয়টিতে খুবই আপত্তি আছে। কিন্তু জানেন কী, তেল মাখার বিষয়টি সত্যিই খুবই উপকারী মাথার বা চুলের জন্য। প্রাচীন কাল থেকেই তেল মাখার ব্যাপারে বলা হয়ে এসেছে।


রেশমের মতো সুন্দর চুল, অকালে টাক পড়ে যাওয়া প্রতিরোধ ও চুলের পাক ধরা ঠেকাতে কে না চান! বাস্তবিক পক্ষেই চুলের নানা সমস্যার একমাত্র দাওয়াই হলো বিভিন্ন তেল।


শুষ্ক চুলে প্রাণ ফেরানো থেকে শুরু করে চুল পড়া রোধ, সবেতেই তেলের আলাদা মুনশিয়ানা রয়েছে। এমনকি আপনার চুলের প্রকৃতি তৈলাক্ত হলেও তার যত্নের জন্যও রয়েছে তেলের দাওয়াই। কেমন চুলে কোন তেল প্রয়োজন সেটা জেনে প্রয়োগ করাই আসল কথা। তাই চুলের নানা সমস্যা মেটাতে আস্থা রাখুন তেলে।


জানেন কি কোন তেল কীভাবে মাখলে উপকার মিলবে? ‘তেল মালিশে চুলের পুষ্টি যেমন বাড়ে, তেমনই চুলের গোড়াও শক্ত হয়। কখন কোন তেল কীভাবে মাখবেন আর কখন মাখবেন, এতেই লুকিয়ে সব সমাধান।’


নারকেল তেলের পুষ্টি পৌঁছে দিন মাথার ত্বক ও চুলে।


চুলের যত্নে নারকেল তেলের বিকল্প নেই। এর ফ্যাটি অ্যাসিড চুলকে কন্ডিশনিং করে। অল্প নারকেল তেল গরম করে মাথার ত্বকে ভালো করে মাসাজ করুন। কিছু ক্ষণ রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এত চুল নরম হবে ও চুলের গোড়া প্রয়োজনীয় ফ্যাটটুকু পাবে।


খুশকির সমস্যা থাকলে জোজোবা অয়েলও খুব উপকারি। দু’-তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন জোজোবার সঙ্গে। এর পর তা মাথার ত্বকে মাসাজ করুন। খুশকি ও মরামাসের সমস্যা কমতে বাধ্য।


পার্টি বা নিমন্ত্রণ আছে বিকেলে? সকালে শ্যাম্পুর পর এক টেবল চামচ অলিভ অয়েল মেখে নিন চুলে। তার পর ফের ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন চুল। তেলতেলে তো নয়ই বরং চকচকে চুল এ বার আপনার হাতের মুঠোয়।


ক্যাস্টর অয়েলে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। চুল পড়া কমানোতে তাই খুব কার্যকর। এর ভিটামিন ই চুলকে পুষ্টি দেয়। অল্প নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন সকালে শ্যাম্পু করে চুলে কন্ডিশনার লাগিয়ে নিন।


১. চুলের স্বাস্থ্য ভালো করতে


আমরা কখন বলি যে আমাদের চুল খুব ভালো আছে? যখন আমরা দেখি যে আমাদের চুলের বৃদ্ধি ভালো হচ্ছে, চুল কম পড়ছে, চুল ভেঙে যাচ্ছে না বা চুল পেকে যাচ্ছে না। বিশ্বাস করুন, এই সব সমস্যার সমাধান হবে ভালো করে যদি আপনি তেল মালিশ করেন। তেল আমাদের চুলের প্রধান খাদ্য। তেল মাথার চুলের আর্দ্রতা ধরে রাখে, চুল মোলায়েম রাখে। তাই চুল ভেঙে যায় না, পড়েও যায় না। তাই নিয়ম করে চুলে তেল মাখার অভ্যেস করুন।


২. খুশকি থেকে মুক্তি পেতে


চুলের ক্ষেত্রে একটি অন্যতম সাধারণ সমস্যা হল খুশকির সমস্যা। আসলে খুশকি হয় তখনই যখন আমাদের স্ক্যাল্প শুষ্ক হয়ে যায়। তাই স্ক্যাল্প সব সময়ে আর্দ্র রাখা দরকার আর সেটাই করবে তেল। তাই নিয়ম করে তেল মালিশ করুন।


৩. মাথার যন্ত্রণা থেকে রেহাই


খুব কাজের চাপ? মাথা ধরে গেছে? কিন্তু এই মাথা ধরা কমাতে ব্যথার ওষুধ খেলেই ফল হবে হিতে বিপরীত। সাময়িক রেহাই পেলেও ভিতরে ভিতরে শুরু হবে অন্য সমস্যা। তাই ওষুধ না খেয়ে তেল মেখেই দেখুন না। আশা করছি উপকার পাবেন খানিক।


৪. ভালো ঘুমের জন্য


দীর্ঘ দিন ধরে ঘুমের সমস্যায় ভুগছেন? ভালো করে ঘুম না আসায় আপনি ওষুধ খেয়ে যাচ্ছেন? কিন্তু এর ফলে সাইড এফেক্টও তো কিছু কম হচ্ছে না। চিন্তা করবেন না। আয়ুর্বেদ এর জন্যও সমাধান হিসেবে এনেছে তেলকেই।


চুলের ভিন্নতা অনু্যায়ী চুলের যত্নে পার্থক্য রয়েছে। চুলের যত্নে তেলের বিকল্প নেই। শরীরের মতো আপনার চুলের পুষ্টির প্রয়োজন আছে। নামী-দামী প্রোডাক্টের ভিড়ে নারকেল তেল আপনার কাছে গুরুত্ব হারালেও আপনার চুলের সার্বিক যত্নের ক্ষেত্রে এর থেকে ভালো কিন্তু আর কিছু হতে পারে না।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com