চোখের নীচের কালো দাগ দূর করার সহজ উপায়
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৯, ২১:৪৮
চোখের নীচের কালো দাগ দূর করার সহজ উপায়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেশির ভাগ মানুষ কর্মব্যস্ত থাকায় নিজের প্রতি যত্ন নিতে পারেন না। অনেক সময় অতিরিক্ত কাজের চাপে ঠিক মতো ঘুমাতেও পারেন না, তখন সারা শরীরে নেমে আসে ক্লান্তি। এসব অনিয়ম ফুটে উঠে চোখে। তখন চোখের নিচের ত্বক কালো বর্ণ হতে থাকে।


চলুন জেনে নেই ঘরোয়া উপায়ে চোখের নিচের কালো দাগ দূর করার উপায়-


১.নারিকেল তেল-হলুদ- কাঁচা হলুদ বেটে তার সঙ্গে নারিকেল তেল আর আমন্ড তেল মেশান। থকথকে ঘন প্যাক বানিয়ে চোখের নীচে এবং পুরো মুখে ভাল ভাবে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন লাগাতে পারলে কালো দাগ দূর তো হবেই এবং আপনার মুখের ত্বকও উজ্জ্বল হবে।


২.আলু বাটা- খোসাসহ আলু বেটে চোখের নীচে লাগান। তিন-চার দিন এই প্যাকটি ব্যবহার করলে চোখের কালো দাগ দূর হবে।


৩.কফি বিন- শপিং মলে বা নামজাদা কোনও কফিশপে কফি বিন কিনতে পাওয়া যায়। কফি বিন কিনে এনে ব্লেন্ডারে তা গুঁড়া করে নিন। এক চামচ কফিবিন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো কোকো পাউডার ও মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। চোখের নিচ-সহ পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মুখ ভালো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। প্রতিদিন ব্যবহার করুন এই প্যাক।


৪.শসা-দই- শসা কুঁচিয়ে নিয়ে তার সঙ্গে দই মিশিয়ে প্যাক তৈরি করুন। ফ্রিজে রেখে ঠাণ্ডা হতে দিন। এরপর এই প্যাক চোখের নীচে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চোখের নীচে লাগান আমন্ড কিংবা নারিকেল তেল। সপ্তাহে দু’ থেকে তিন দিন ব্যবহার করুন এই প্যাক।


৫.দই-মধু- দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষ তৈরির হার বৃদ্ধি করে। দই, মধু আর গোলাপজলের সংমিশ্রণে প্যাক তৈরি করে তা চোখের নীচে ও মুখে লাগান দিনে দু’বার। শুকিয়ে গেলে ঈষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর মুখে লাগিয়ে নিন ময়শ্চারাইজার বা অ্যালোভেরার জেল। ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে এক পরত আমন্ড তেল লাগিয়ে নিন। এবাবে চোখের নীচের কালো দাগ দূর করা যায়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com