শিরোনাম
অতিরিক্ত মোটা শিশুরা রাগী হয় বেশি: গবেষণা
প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ১১:১৬
অতিরিক্ত মোটা শিশুরা রাগী হয় বেশি: গবেষণা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্থূলতার শিকার সাত বছরের শিশুরা রাগ ও গুটিয়ে রাখার মতো আবেগ তাড়িত সমস্যায় ভোগার বড় ঝুঁকিতে রয়েছে বলে যুক্তরাজ্যের একটি গবেষণায় উঠে এসেছে।


লিভারপুল গবেষকরা দেখতে পেয়েছেন, স্থূলতা ও মানসিক স্বাস্থ্যের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং পুরো শৈশব জুড়ে এটি বাড়তে থাকে। এছাড়া ছেলেদের তুলনায় মেয়েরা বেশি আবেগজনিত সমস্যায় ভোগে বলে গবেষণায় দেখা গেছে।


যদিও ঠিক কী কারণে এটি ঘটেছে, তা এই গবেষণায় গুরুত্ব দেয়া হয়নি, তবে দরিদ্রতার কারণে উভয় সমস্যা বেড়ে যায় বলে গবেষকরা বলেছেন।


গ্লাসগোয় ইউরোপিয়ান কংগ্রেস অন ওবেসিটিতে (ইসিও) এই প্রতিবেদনটি উপস্থাপন করা হবে।


যুক্তরাজ্যে ২০০০ ও ২০০২ সালে জন্ম নেয়া ১৭ হাজারের বেশি শিশুর ওপর গবেষণা করা হয়। সেখানে পরিসংখ্যানগত মডেলিং করে স্থূলতার সাথে মানসিক সমস্যার সম্পর্কের বিষয়টি যাচাই করা হয়।


শিশুদের উচ্চতা ও ওজনের বাইরে তাদের তিন, পাঁচ, সাত, ১১ ও ১৪ বছর বয়সের আচরণ সম্পর্কে অভিভাবকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়। তবে সাত বছরের কম শিশুদের মধ্যে এই সমস্যা পাওয়া যায়নি।



ইউনিভার্সিটি অব লিভারপুলের জ্যেষ্ঠ মনোবিদ্যা বিষয়ক প্রফেসর ড. শার্লট হার্ডম্যান বলেছেন, গবেষণায় তারা দেখতে পেয়েছেন যে, শৈশব জুড়ে স্থূলতা ও আবেগজনিত সমস্যা যেন 'হাতে হাত ধরে' বেড়ে ওঠে। যারা সন্তানদের স্থূলতাজনিত বিষয়ে চিকিৎসা করাচ্ছেন, তাদের জন্য এটি বেশি গুরুত্বপূর্ণ।


তিনি বলেন, অনেকে মনে করেন, কম খেলে ও বেশি পরিশ্রম করলেই এটা সমাধান হয়ে যাবে। কিন্তু এটা তার চেয়ে অনেক বেশি জটিল। স্থূলতা ও আবেগজনিত সমস্যা একটি অন্যটির সঙ্গে মিশে আছে।


তিনি আরো বলেন, এখন এটা সবাই জানে যে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে স্থূলতা ও মানসিক সমস্যার যোগাযোগ রয়েছে। এবার একই বিষয় দেখা যাচ্ছে শিশুদের ক্ষেত্রেও। সাত বছর বয়স থেকে মানসিক স্বাস্থ্য ও স্থূলতা একে অপরের সঙ্গে জড়িয়ে যাচ্ছে।


যেহেতু সময়ের সাথে সাথে এটি বেড়ে যায়, তাই এর কারণ বের করা জরুরি বলে গবেষকরা বলছেন। কারণ এর ওপর নির্ভর করবে তাদের ভবিষ্যৎ স্বাস্থ্যের বিষয়টি। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com