প্রতিদিন একটি পেয়ারা দেবে যে উপকার
প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৩, ১২:৪০
প্রতিদিন একটি পেয়ারা দেবে যে উপকার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

হাতের কাছে পাওয়া এবং সহজলভ্য ফলগুলোর মধ্যে অন্যতম পেয়ারা। সে কারণে হয়তো অনেকেই ফলটির স্বাস্থ্যগুণের গুরুত্ব দেন না। কিন্তু এটি একটি স্বাস্থ্যকর ও সুস্বাদু ফল।


প্রতিদিন একটি পেয়ারা খেলে মিলতে পারে নানা উপকার। হেলথ লাইন ওয়েবসাইটের এক প্রতিবেদনে জানানো হয়েছে পেয়ারা খাওয়ার উপকারিতার কথা।


ওজন কমায় : ওজন কমানোর জন্য পেয়ারা খুবই কার্যকর একটি ফল। বড় আকারের একটি পেয়ারায় ৬৫ ক্যালোরি থাকে। অন্যদিকে সেই পেয়ারাটিকে হজম করতে এর চেয়ে বেশি ক্যালোরি খরচ হয়। ফলে বাড়তি ক্যালোরি খরচের মাধ্যমে ওজন কমে আসে।


ত্বক সুস্থ রাখে : পেয়ারায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বক ও চোখের স্বাস্থ্য ভালো রাখতে ভিটামিন সির গুরুত্ব অপরিসীম। পাশাপাশি এই ভিটামিনটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও খুবই কার্যকর।


রক্তের চিনি কমায় : পেয়ারার গ্লাইসেমিক ইনডেক্স কম। আছে প্রচুর ফাইবার। পেয়ারার এই গুণ রক্তের চিনির পরিমাণ কমিয়ে আনে। তাই যারা ডায়াবেটিসে ভুগছেন, তারা যেকোনো সময় পেয়ারা খেতে পারেন।


মুখের স্বাস্থ্য ভালো রাখে : আমাদের মুখগহ্বরের স্বাস্থ্যরক্ষায় পেয়ারার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। নিয়মিত পেয়ারা চিবিয়ে খেলে দাঁত ও মাড়ির স্বাস্থ্য খুব ভালো থাকে। অনেকে বলে থাকেন, পেয়ারার পাতা চিবিয়ে খেলে দাঁতের ব্যথা কমে যায়।


স্ট্রেস কমায় : পেয়ারার ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট স্ট্রেস কমাতে দারুণ কার্যকর। তাই অতি অবশ্যই তা নিয়ম করে খান।


স্বাস্থ্য সুরক্ষা : যাদের সোডিয়াম-পটাশিয়াম স্তরে কোনো সমস্যা আছে, তারাও পেয়ারা খান নিয়মিত। যাদের ব্লাড প্রেসার একটু বেড়েই থাকে, তারা অবশ্যই পেয়ারা খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। ইরিটেবল বাওয়েল সিনড্রোম নিয়ন্ত্রণে রাখতে ও কনস্টিপেশনের সমস্যা কমাতেও তা কার্যকর।


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com