শ্রবণশক্তি কমে যাওয়ার নেপথ্যে বয়স না?
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৯
শ্রবণশক্তি কমে যাওয়ার নেপথ্যে বয়স না?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বয়স বাড়লে অনেকেই কানে কম শোনেন। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, শ্রবণশক্তি কমে যাওয়ার সঙ্গে শুধু বয়স নয়, যোগ রয়েছে কোলেস্টেরলেরও।


ইনস্টিটিউট অফ ফার্মাকোলজি স্কুল অব মেডিসিনের বিভাগীয় প্রধান গবেষক মারা ইউজেনিয়া গোমেজ কাসাটির নেতৃত্বাধীন একদল গবেষক প্রথম দেখেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা কম থাকায় ইঁদুরের অন্তঃকর্নে থাকা বিশেষ একটি সেন্সরি কোষ সঠিকভাবে কাজ করতে পারছে না। ফলে কানে শোনার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। কোলেস্টেরলের ঘাটতি পূরণে ফাইটোস্টেরলের প্রয়োগের পর এই ধরনের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন গবেষকেরা।


সম্প্রতি এমন তথ্যই ওপেন অ্যাকসেস জার্নাল পিএলওএস বায়োলজি পত্রিকায় প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।


গবেষকদের ধারণা, শ্রবণশক্তি কমে যাওয়ার নেপথ্যে কানের ‘আউটার হেয়ার সেলস’ (ওএইচসি)-এর মধ্যে থাকা কোলেস্টেরলের যোগ রয়েছে। কানের ভেতরের বিশেষ ওই কোষের মধ্যে কোলেস্টেরল থাকে।


বয়সের সঙ্গে সঙ্গে ওই কোষের পরিমাণ কমতে শুরু করলে শ্রবণশক্তিও হ্রাস পায়। সেই ধারণা থেকেই এই গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা। তবে রক্ত থেকে কোলেস্টেরল নিজে নিজে মস্তিষ্কে প্রবেশ করতে পারে না। তাই ইঁদুরের শরীরে বাইরে থেকে উদ্ভিজ্জ কোলেস্টেরল প্রবেশ করানো হয়। বেশ কিছু দিন ধরে এই প্রক্রিয়া চালানোর পর বিজ্ঞানীরা লক্ষ্য করেন, বয়স বাড়লে কানের সেন্সরি কোষে থাকা কোলেস্টেরলের মাত্রায় তার প্রভাব পড়ে। ফলে শ্রবণশক্তি লোপ পায়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com